জল, পাহাড়, জঙ্গল! কলকাতার খুব কাছেই অল্প খরচে ঘুরে আসুন এই শীতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঁকুড়ার রানি মুকুটমণিপুর। জল, পাহাড় এবং সোনাঝুরির জঙ্গল ডেকে আনে প্রকৃতি প্রেমিককে। প্রাকৃতিক পরিবেশের অপরূপ শোভা উপভোগ করতেই সারা বছর ভ্রমণপিপাসুদের ঠিকানা মুকুটমণিপুর। শীত এবং বর্ষায় প্রকৃতিকে উপভোগ করার সেরা ডেস্টিনেশন জঙ্গল পাহাড় ঘেরা বাঁকুড়ার এই ছোট্ট জনপদ। দক্ষিণের ডুয়ার্সও বলা হয় এই পর্যটনস্থলকে।

কুমারী এবং কংসাবতীর মিলিত সুবিশাল জলাধারের ছোট্ট ছোট্ট ঢেউ মন জুড়িয়ে দেয় পর্যটকদের। নৌকা বিহার করতে করতে প্রকৃতিকে অন্য ভাবে উপভোগ করার সুযোগ রয়েছে মুকুটমণিপুরে। সোনাঝুরি জঙ্গলের রাস্তা বেয়ে পাহাড়ে ওঠার অভিজ্ঞতা চেটেপুটে নেন ঘুরতে আসা মানুষজন। প্রকৃতির মাঝে রং তুলির টানে আঁকা আল্পনা অন্য মাত্রা জুগিয়েছে এই পর্যটনস্থলকে।

আরও পড়ুন: মোদীর হাতে দেশের প্রথম সি প্লেনের উদ্বোধন,মাত্র ৪৫ মিনিটে পার করবে পাঁচ ঘণ্টার পথ

পাশাপাশি, টেন্ডোম সাইকেলে চড়ে জলাধারের সৌন্দর্য দেখার সুযোগও রয়েছে। নির্জন পাহাড়ের উপরে রাতের অ্যাডভেঞ্চার ভ্রমণের অন্যতম অংশ। রাত্রি যাপনের জন্য রয়েছে টেন্টের ব্যবস্থা। শীতের রাতে হিমেল হওয়াতে টেন্টের মধ্যে এক রাত্রি কাটিয়ে এক অন্য অভিজ্ঞতার সাক্ষী হতেই পারেন পর্যটকেরা।

ধামসা মাদলের ছন্দে আদিবাসী নৃত্যের তালে নিজে না হয় তাল মেলালেন, সঙ্গে যদি মেলে আদিবাসীদের হাতে তৈরি দেশি মুরগির মাখানি, বাম্বু চিকেন, পাতা চিকেন, রকমারি পিঠে তাতে জিভে জল না এসে কি থাকতে পারে! হাতে যদি এমন গরম গরম খাবার মেলে তাহলে হলফ করে বলাই যায় শখ ষোলো আনায় মিটল। তাহলে আর দেরি কেন! তল্পিতল্পা গুটিয়ে এই মরসুমে হয়ে যাক ‘দ্য ডেস্টিনেশন অফ মুকুটমণিপুর’।

আরও পড়ুন: গঙ্গা ভ্রমণের সঙ্গে মহানগরের ইতিহাস জানার সুযোগ, মাত্র ৩৯ টাকায় ‘ক্রুজ রাইড’ কলকাতায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest