হাতছানি দিচ্ছে পাহাড়, পর্যটকদের জন্য খুলে গেল সিকিম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর মুখে ভ্রমণপ্রেমীদের জন্য সুখবর। পাহাড় পর্যটনের শুধু দার্জিলিং, কালিম্পংই নয়, এবারের পুজোয় চলে যেতেই পারেন উত্তর-পূর্বের অতি জনপ্রিয় ছোট্ট পাহাড়ি রাজ্য সিকিমে (Sikkim)। শনিবার থেকেই বাইরের পর্যটকদের জন্য দুয়ার পুরোপুরি উন্মুক্ত করল সিকিম। প্রায় সাত মাস পর এদিনই দিল্লি থেকে ৭ পর্যটকের পা পড়ল সেখানে।

আদতে দিল্লির বাসিন্দা এই সাত পর্যটক কর্মসূত্রে এখন শিলিগুড়িতে থাকেন। তাঁরা একই পরিবারের সদস্য। কোভিড নেগেটিভ শংসাপত্র ছাড়াই পর্যটকেরা সিকিমে বেড়াতে যেতে পারবেন বলে রাজ্য সরকার সম্প্রতি ঘোষণা করায় এই পরিবারটি গ্যাংটকে যাওয়ার পরিকল্পনা করেন। এদিন হেলিপ্যাডে সিকিম পর্যটন দপ্তরের পক্ষ থেকে তাঁদের খাদা পরিয়ে স্বাগত জানানো হয়। এই পর্যটক দলটি সিকিমের রাবাংলা, পেলিং হয়ে দার্জিলিংয়েও যাবেন বলে জানা গিয়েছে।

দেশে কোভিড সংক্রমণ শুরু হলে মার্চের প্রথম সপ্তাহ থেকে পর্যটকদের ফেরানো শুরু করেছিল সিকিম। ১৫ অক্টোবরের মধ্যে ওই রাজ্য পর্যটকশূন্য হয়ে পড়েছিল। তার পরে গত সাড়ে ছয় মাস সিকিমে পর্যটকদের দেখতে পাওয়া যায়নি। তার প্রভাব বিপুল ভাবেই পড়েছে সেখানকার অর্থনীতিতে। গ্যাংটকের নেহরু রোড সহ সর্বত্র হোটেল, রেস্তোরাঁ, গাড়ি ভাড়ার বিজ্ঞপ্তি দেখা যাচ্ছে। পুজোয় পর্যটকদের ভিড়ই হয়তো বাঁচাতে পারবে অনেক ব্যবসায়ীকে। সিকিম পর্যটন দপ্তর ঠিক করেছে, পর্যটকেরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলেন সেই দায়িত্ব হোটেল ও হোম স্টে মালিকদেরই দেখতে হবে।

আরও পড়ুন: গঙ্গা ভ্রমণের সঙ্গে মহানগরের ইতিহাস জানার সুযোগ, মাত্র ৩৯ টাকায় ‘ক্রুজ রাইড’ কলকাতায়

ট্যুর এজেন্টস অ্যাসোসিয়েশন অব সিকিমের (তাস) অন্যতম কর্তা সতীশ বরদেওয়া বলেন, ‘লাচেন এবং লাচুং ডিসেম্বরের আগে খুলছে না। তবে পর্যটকদের কোভিড শংসাপত্র নিয়ে আসার বিধি প্রত্যাহার হওয়ায় পুজোয় পর্যটকেরা সিকিমে আসতে পারবেন বলে আমরাও আশা করছি।’ দার্জিলিংয়ে অবশ্য ইতিমধ্যেই নিজেদের গাড়িতে করে পর্যটকরা আসতে শুরু করে দিয়েছেন। প্রতিদিনই সকাল অথবা বিকেলে পর্যটকদের ম্যালেও দেখতে পাওয়া যাচ্ছে। সিকিমের মতো দার্জিলিংয়েও পর্যটকেরা কোভিড সংক্রমণ বিধি মানছেন কি না সেটাও নজরদারি করতে হবে হোটেল ও হোম স্টে মালিকদেরই।

পর্যটন ব্যবসায়ীদের আশা, সামনেই পুজোর মরশুম। তার আগে সিকিম খুলে যাওয়ায় তাঁদের এতদিনের লোকসান কিছুটা হলেও মিটবে। অন্যদিকে, পায়ের তলায় সর্ষে দেওয়া ভ্রমণপ্রেমী বাঙালিও এই খবরে বেজায় খুশি। সামনেই পুজোর ছুটি। ব্যাগ গুছিয়ে সিকিমের পথে পাড়ি দিলেন বলে। দার্জিলিং থেকে রংপো হয়ে সোজা গ্যাংটক।

আরও পড়ুন: পুজোয় বেড়াতে যেতে চান কাছেপিঠে? খেয়াল রাখুন এই বিষয়গুলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest