International Day of Yoga: জানুন ভারতের সেরা ৫টি যোগ রিট্রিট কেন্দ্রের কথা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রাচীন ভারতের প্রাচীন চর্চা যোগাসন, প্রাণায়ম। বর্তমানে এই সমস্ত ক্রমশই গুরুত্ব লাভ করছে গোটা বিশ্বে। তার সঙ্গে সঙ্গে ভীষণ ভাবে জনপ্রিয় হয়ে উঠছে যোগ ভ্যাকেশনও। এই ক্ষেত্রেই উঠে আসে যোগ রিট্রিট কেন্দ্রের কথা। পাহাড়, সমুদ্র, জঙ্গল, ঐতিহাসিক শহরে মানুষ যেমন ছুটে যায়, বর্তমানে ছুটে যাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন যোগ রিট্রিট কেন্দ্রে।

কী এই যোগ রিট্রিট কেন্দ্রে? শান্ত প্রকৃতির নিস্তব্ধতার মাঝে কিছু দিন যোগ কেন্দ্রে কাটানো। সেখানে স্ট্রেস কমানো যায় যোগাভ্যাসের মাধ্যমে, সতেজ করা যায় শরীর ও মন। পাশাপাশি যোগাভ্যাসের মাধ্যমে সারিয়ে তোলা যায় থাইরয়েড, কোলেস্টেরল, ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো সমস্যাও। এমনকি বিচ্ছেদ, মানসি ক আঘাত, ট্রমা কাটাতেও এই যোগাভ্যাস ও রিট্রিট কেন্দ্রের গুরুত্ব অসীম।

ভারতে এমন বহু জায়গা রয়েছে যেখানে এমন সুযোগ আছে।

হৃষীকেশ

জায়গাটি প্রাকৃতিক শোভায় ভরপুর। এমন একটি জায়গায় উত্তরাখণ্ড পর্যটন এবং হৃষীকেশের পরমার্থ নিকেতন আশ্রমের যৌথ উদ্যোগে আয়োজিত হয় যোগ উ‍ৎসব। মার্চ মাসে উৎসবটির আয়োজন করা হয়। নানা প্রকারের যোগশিক্ষার জন্য বিখ্যাত এই জায়গা – যেমন, কুণ্ডলিনী, পাওয়ার বিন্যাস, আইয়েঙ্গার এবং ক্রিয়া। সারা ভারতের সেরা আধ্যাত্মিক শিক্ষক ও সন্ন্যাসীদের কাছ থেকে অষ্টাঙ্গযোগ শিক্ষার ব্যবস্থা আছে।

মহীশূর

ছবির মতো আরও একটি শহর। ঐতিহ্যবাহী রাজকীয় প্রাসাদ এবং মন্দিরে ভরপুর। বিশ্বব্যাপী অষ্টাঙ্গযোগের জন্য বিখ্যাত মায়সুরু। এখানের শিক্ষা ও ঘুরে দেখার আনন্দ যোগপ্রেমীদের আকর্ষণ করে। রয়েছে যোগাভ্যাসের প্রচুর ব্যবস্থাও।

গোয়া

সমুদ্রের নানান রূপ যেমন দৃষ্টিকে মুগ্ধ করে ঠিক তেমনই এই সুন্দর পরিবেশে যোগাভ্যাস এবং মেডিটেশন মনকে চাঙ্গা করে। এখানে রয়েছে একাধিক যোগা রিট্রিট সেন্টার। বিশেষ ভাবে শেখানো হয় অষ্টাঙ্গ যোগ। আয়োজন করা হয় ওয়ার্কশপ এবং ওরিয়েন্টেশন প্রোগ্রামও। মানসিক চাপ হালকা করার আদর্শ ঠিকানা গোয়া।

আরও পড়ুন: দরজা খোলা কেরালার , সুবিধা পাবেন ‘ওয়ার্ক ফ্রম হোটেল’ – এর

চেন্নাই 

চেন্নাইয়ে রয়েছে আসন অনদিয়াপ্পন কলেজ অফ যোগ অ্যান্ড রিসার্চ সেন্টারের মতো প্রাচীন যোগ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির দরুনও আধ্যাত্মিক কেন্দ্র হিসাবে বেশ গুরুত্বপূর্ণ শহরটি। ভারতবর্ষের যোগ সাধনার ইতিহাস জানার জন্য এটি একটি সেরা জায়গা।  নির্ভরযোগ্য যোগ অনুশীলন এবং প্রাকৃতিক উপায়ে রোগের চিকিৎসার পাশাপাশি বা প্রাচীন যোগ আসনের কোর্সও করার সুযোগ রয়েছে এখানে।

পুদুচেরি

হৃষীকেশের মতো পুদুচেরিতেও প্রতি বছর ১ থেক ৭ মার্চ অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক যোগ উৎসব।  দেশবিদেশ থেকে বহু লোকের সমাগম হয়। যোগের সমস্ত রকমের ব্যায়াম শিখতে, উপযুক্ত ডায়েট প্ল্যান বানাতে, প্রাণভরে শ্বাসপ্রশ্বাস নিতে এবং নানান যোগাসনের মাধ্যমে রিল্যাক্সেশনের পদ্ধতিগুলি জেনে নেওয়ার উপযুক্ত ঠিকানা পুদুচেরি।

আরও পড়ুন: Dangerous Roads: জেনে নিন ভারতের সবচেয়ে ভয়ঙ্কর রোড-ট্রিপগুলোর হদিশ…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest