Site icon The News Nest

সুন্দরবনের নদীতে ধরা পড়ল ‘দৈত্য’ মাছ! দাম উঠল ৩৭ লক্ষ

sundarban

সুন্দরবনের মৎস্যজীবীদের জালে ধরা পড়ল ৭৮ কেজির তেলিয়া ভোলা মাছ। যার দাম উঠল ৩৭ লক্ষ টাকা। বিক্রির সময় ভিড় জমে গেল বাজারে।

এই মাছটির ওজন ৭৮ কেজি ৪০০ গ্রাম। শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার গোসাবার দুলকির সোনাগাঁও গ্রাম থেকে বিকাশ বর্মন,রাহুল বর্মন, সৈকত বর্মন, কমলেশ বর্মন ও কালিপদ বর নামে পাঁচজন মৎস্যজীবী সুন্দরবনের নদীতে মাছ ধরার জন্য রওনা দিয়েছিলেন।। শনিবার সকালে কপুরা নদীর কাছে তেরো বাঁকির খালে জালে জড়ায় বিশাল মাছটি। সন্ধ্যায় ক্যানিংয়ের আড়তে সেটি বিক্রির জন্য আনেন তাঁরা। আড়তদার প্রভাত মণ্ডল বলেন, ‘‘এত বড় তেলিয়া ভোলা এর আগে ক্যানিং বাজারে আসেনি।’’ ওষুধ তৈরির জন্য বিদেশের বাজারে তেলিয়া ভোলার শরীরের নানা অংশের কদর আছে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। ৩৭ লক্ষ ৫৩ হাজার ৮১১ টাকায় বিক্রি হয়েছে মাছটি।

মাছটির এত দাম বেশি হওয়ায় কারণ, এই মাছের উপযোগিতা। মাছের পেটের মধ্যে থাকা পটকা দিয়ে বিভিন্ন ধরনের ঔষধি জিনিসপত্র তৈরি হয়। যা অস্ত্রোপচারের পর সেলাইয়ের কাজ ব্যবহার করা হয়। আপাতত সেই তেলেভোলার গল্প ছড়িয়ে পড়েছে এলাকাবাসীর মুখে মুখে। সেই মাছের সঙ্গে ছবি তোলারও হিড়িক পড়ে যায়।

মৎস্যজীবী বিকাশ বর্মন দীর্ঘদিন ধরে সুন্দরবনের নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। প্রতিবছর মূলত ভোলা মাছই ধরতে যান তিনি। তবে এত বড় ভোলা মাছ এর আগে কখনো ধরা পড়েনি বলেই জানান তিনি। মাছটি কেনার জন্য শুধুমাত্র জেলা নয়, বিভিন্ন এলাকা থেকে বহু ক্রেতা ভিড় করেন। পাশাপাশি দৈত্যাকার মাছটি দেখতে ভিড় জমান হাজার হাজার মানুষ। শেষ পর্যন্ত পরিস্থিতি সামলাতে হাজির হতে হয় পুলিশকে।

 

 

Exit mobile version