Site icon The News Nest

হাসপাতালে পাইপ বিভ্রাট! ৩০ বছর ধরে বাথরুমের জল খেলেন রোগী থেকে চিকিৎসক

japan hospital scaled

সম্ভবত কলের মিস্ত্রির গন্ডগোল। আর তার জেরেই গত ৩০ বছর ধরে টয়লেটের জলই পানীয় বলে ধরা হয়েছে জাপানের এক হাসপাতালে। হাসপাতালের কর্মী-চিকিত্সক থেকে রোগী- সকলেই এই জলই পান করেছেন। রোগীদের পক্ষে বিশেষত, অপরিশোধিত জল পান করা যে বেশ বিপজ্জনক, তা বলাই বাহুল্য।

জাপানের সুইতায় রয়েছে ওসাকা বিশ্বাবিদ্যালয়ের হাসপাতাল। সেখানেই বছরের পর বছর ধরে ভুল করে ঘটেছে এই ঘটনা। গত ২০ অক্টোবর বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের। স্থানীয় এক সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে এই খবর।বিষয়টি নিয়ে তদন্তের পর দেখা গিয়েছে, মেডিক্যাল বিভাগের প্রায় ১২০টি জলের কলে ভুল পাইপের সংযোগ ছিল। ১৯৯৩ সালে খোলা হয়েছিল এই হাসপাতাল। তখন থেকেই ছিল এই সমস্যা। যার জেরে বাথরুমে ব্যবহারের জল খেতে হয়েছে রোগী থেকে চিকিৎসক, নার্স এবং ওই বিভাগে কর্মরত অন্য কর্মীদেরও।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, কল-বিভ্রাট নজরে এসেছে হাসপাতালে নতুন জল পরিশোধন প্ল্যান্ট তৈরির সময়। তা বানাতে গিয়ে কলের পাইপের উৎস জানা যায়। তার পর সামনে এসেছে গোটা বিষয়। কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন বলে জানিয়েছেন। ইতিমধ্যেই পাইপগুলি বদলানোও হয়েছে।

তবে অপরিশোধিত জল ব্যবহার করা হলেও এখনও পর্যন্ত হাসপাতালে এসে কারও জলবাহিত রোগ হয়নি। ২০১৪ সাল থেকে প্রতি সপ্তাহে জলের পরীক্ষাও করা হত বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। কোনওবারেই জলে ক্ষতিকারক কিছু মেলেনি।

Exit mobile version