Air Force Day 2021: Rafale and Sukhoi show their miracles, watch the video

Air Force Day 2021: কেরামতি দেখাল রাফাল ও সুখোই যুব্ধবিমান, দেখুন ভিডিয়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে পালিত হচ্ছে ৮৯তম বায়ুসেনা দিবস। প্রায় নয় দশক আগে আজকের দিনেই অর্থাৎ ৮ অক্টোবর ভিত স্থাপন করা হয় ‘ইন্ডিয়ান এয়ারফোর্স’-এর (IAF)। এদিন ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের শহিদদের স্মরণ করে সেই ঐতিহাসিক জয়ের স্মৃতিচারণ-সহ একাধিক কর্মসূচি পালন করা হবে।

আজ উত্তরপ্রদেশের গাজিয়াবাদে হিন্দন বায়ুসেনা ঘাঁটিতে বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত হচ্ছে। শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন বায়ুসেনাএ দিবস উদযাপনে হিন্দন উপস্থিত থাকবেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী-সহ ভারতীয় ফৌজের তিন বাহিনীর শীর্ষকর্তারা। সেই অনুষ্ঠানে কেরামতি দেখাল সুখোই-৩০ ও রাফাল যুদ্ধবিমান।

কয়েকদিন আগেই বায়ুসেনার প্রতিষ্ঠা দিবস সংক্রান্ত এক আলোচনায় যোগ দেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী। সেখানে তিনি জানান, প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনা যুদ্ধবিমান মজুত রয়েছে। সেইমতো পালটা ফৌজ মোতায়েন করা হয়েছে।

‘উড়ন্ত কফিন’ মিগ-২১ যুদ্ধবিমানের দুর্ঘটনা নিয়েও মুখ খোলেন বায়ুসেনা প্রধান। তিনি বলেছিলেন, “ বেশ কয়েকটি মিগ-২১ বিমান যে দুর্ঘটনার মুখে পড়েছে সেই কথা অস্বীকার করা যায় না। বর্তমানে আমাদের হতে মিগ-২১ বিমানের চারটি স্কোয়াড্রন রয়েছে। আগামী তিন থেকে চার বছরের মধ্যে ওই বিমানগুলির সংখ্যা কমিয়ে আনা হবে।”

১৯৩২ সালের ৮ অক্টোবর ব্রিটিশ আমলে তৈরি হয় ভারতীয় বায়ুসেনা। শুরুতে এর নাম দেওয়া হয় ‘রয়্যাল ইন্ডিয়ান এয়ারফোর্স’। মূলত, উপমহাদেশে ব্রিটিশ বিমানবাহিনীকে মদত দেওয়ার জন্যই এটিকে তৈরি করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫০ সালে ভারত সাধরণতন্ত্র দেশ হিসেবে ঘোষিত হওয়ায় বায়ুসেনার নাম হয় ‘ইন্ডিয়ান এয়ারফোর্স’।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest