Allegations of forgery of erotic pictures painted by classical artists! Filed a lawsuit against Pornhub

ধ্রুপদী শিল্পীদের আঁকা ইরোটিক ছবি নকলের অভিযোগ! Pornhub-এর বিরুদ্ধে মামলা দায়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বিতর্কে পর্নোগ্রাফিক ওয়েবসাইট পর্নহাব(Pornhub), এবার এই প্ল্যাটফর্মের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিল প্যারিসের ল্যুভ জাদুঘর। সৌজন্যে পর্নহাবের নতুন চমক ‘ক্লাসিক ন্যুডস’।  ল্যুভ ছাড়াও ইতালি এবং লন্ডনের বিভিন্ন শিল্প সংগ্রহশালাও একই অভিযোগ এনেছে পর্নহাবের বিরুদ্ধে।

সম্প্রতি তাদের বেশ কিছু ভিডিয়োয় ল্যু্ভ ও অন্যান্য শিল্প সংগ্রহশালায় প্রদর্শিত বিশ্বখ্যাত শিল্পীদের আঁকা ইরোটিক পেন্টিং হুবহু নিজেদের অ্যাপে তুলে ধরে পর্নহাব। সে সব ধ্রুপদী ছবিগুলির অনুকরণে পর্ন অভিনেতা-অভিনেত্রীদের ব্যবহার করে সেগুলির ‘জীবন্ত নকল’ তৈরি করে পর্নহাব। প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে জীবন্ত মডেল ব্যবহার করে বিশ্বখ্যাত চিত্রকলা বা ভাস্কর্যের প্রতিরূপ নির্মাণ একটা বিশেষ ‘ট্রেন্ড’। এই প্রবণতাকে ঘিরে মাঝে মাঝেই উদ্‌যাপিত হয় বিভিন্ন ‘চ্যালেঞ্জ’। নেটমাধ্যমে এ ভাবেই উঠে এসেছে দা ভিঞ্চির ‘মোনালিসা’, বতিচেল্লির ‘ভেনাসের জন্ম’-এর মতো ছবির জীবন্ত প্রতিরূপ। ইউটিউবেও লভ্য এই ধরনের পুনর্নির্মাণের ভিডিয়ো। বলাই বাহুল্য, সেই পথেই হেঁটেছে পর্নহাব। তবে তাদের উদ্দেশ্য একেবারেই আলাদা।

আরও পড়ুন: World Emoji Day: এই ইমোজিগুলোর অর্থ সাংঘাতিক যৌনধর্মী! আপনি জানতেন?

জানা গিয়েছে, ‘ক্লাসিক ন্যুডস’-এ বিশ্বের নানা প্রান্তের মিউজিয়ামে সংরক্ষিত ঐতিহাসিক মূল্যবান নানান নগ্ন (Nude) ছবি ও স্থাপত্যগুলোর ব্যাখ্যা করেছেন পর্নস্টাররা, কিন্তু এখানেই থেমে থাকেননি তাঁরা, একধাপ এগিয়েপর্ন অভিনেতা-অভিনেত্রীরা সেইসব চিত্র বা স্থাপত্যগুলিকে নকল করেছেন সেখানে। অর্থাত্ পর্দায় কোনও নির্দিষ্ট শিল্পীর সৃষ্টি ব্যাখা করবার পাশাপাশি ওই চিত্রকলা বা ভাস্কর্যের জীবন্ত প্রতিরূপ নির্মাণ করেছেন তাঁরা। এই নিয়েই যাবতীয় গণ্ডোগোল।

ল্যুভর মিউজিয়ামের তরফে দাবি করা হয়েছে, কোনওরকম অনুমতি না নিয়েই ক্লাসিক ছবির এমন জীবন্ত রি-ক্রিয়েশন করেছে পর্নহাব। মেইল অনলাইনের প্রতিবেদনে জানানো হয়েছে, কানাডীয় পর্ন ওয়েবসাইটের এই সিরিজের প্রথম পর্ব ‘মাই সুইট অ্যাপেল’-এ ল্যুভর জাদুঘরের পাশাপাশি প্যারিসের Musee d’Orsay এবং লন্ডনের দ্য ন্যাশন্যাল গ্যালারি এবং ফ্লোরেন্সের Uffizi গ্যালারির ইরোটিক চিত্রশিল্পের ব্যাখা দেওয়া হয়েছে ও রি-ক্রিয়েট করা হয়েছে। পর্নহাবের দাবি, বিশ্ববিখ্যাত ইরোটিক পেন্টিংগুলির অন্তর্নিহিত বিষয়বস্তু সহজে বোঝাতেই এই উদ্যোগ।

ইরোটিক ছবিগুলোর সঙ্গে অডিয়ো-বিশ্লেষণ করবেন নীল ছবির দুনিয়ার তারকারা। ল্যুভর মিউজিয়ামের অভিযোগ অনুমতি না নিয়ে মেধাস্বত্ব লঙ্ঘন করেছে পর্নহাব। ওই ছবিগুলোকে নিজেদের অ্যাপ থেকে দ্রুত সরানোর দাবি করেছে মিউজিয়াম কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পুরুষাঙ্গে আটকে গেল আংটি, অপারেশন করতে ডাকা হল দমকল!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest