Apart from India, Independence Day is celebrated on August 15 in five countries of the world

Independence Day: ভারত ছাড়াও বিশ্বের পাঁচ দেশে ১৫ আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতবর্ষ। আগামী ১৫ আগস্ট ৭৫তম স্বাধীনতা দিবস পালিত হবে দেশে। ১৯৪৭ সালের এই দিনেই বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্ম হয়েছিল। ২০০ বছরের ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়েছিল ভারত। প্রতিবারের মতো এবারও দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপিত হবে। তবে করোনা বিধি মেনে ছোট অনুষ্ঠানের মধ্যেই পালিত হবে এই দিনটি। ভারতের কাছে যেমন ১৫ আগস্ট দিনটি খুবই বিশেষ, তেমনই বিশ্বের পাঁচ দেশের কাছেও বিশেষ এই দিনটা। কেন আসুন জেনে নিই-

বাহরিন, উত্তর ও দক্ষিণ কোরিয়া, গণ প্রজাতন্ত্রী কঙ্গো এবং লিচেনস্টাইন। এই পাঁচ দেশের স্বাধীনতা দিবসও ১৫ আগস্ট।

বাহরিন- দিলমুন সভ্যতার প্রাচীন ভূমি মধ্যপ্রাচ্যের এই দেশ। এরাও ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভ করে ১৫ আগস্ট। ১৯৭১ সালে এই দিনে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপে ব্রিটিশ উপনিবেশের পতন ঘটে। এবছর তাদের সুবর্ণ জয়ন্তী বর্ষ। যদিও জাতীয় দিবস হিসাবে ১৬ ডিসেম্বর দিনটি পালিত হয় বাহরিনে। প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফা সিংহাসনে বসেছিলেন ওই দিন। ইতিহাস অনুযায়ী, এই দ্বীপপুঞ্জ বহু শাসকের অধীনে ছিল। আরব থেকে পর্তুগিজ, তারপর ১৯ শতকে ব্রিটিশদের পরাধীন হয় বাহরিন।

গণপ্রজাতন্ত্রী কঙ্গো- ভারত ছাড়াও ১৫ আগস্ট স্বাধীন হয় মধ্য আফ্রিকার এই দেশ। ১৯৬০ সালে ফরাসি উপনিবেশের পতন হয়। ১৮৮০ সালে ফরাসি শাসন শুরু হয় এই দেশে। সাবেক নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। ১৯০৩ সালে নাম হয় মধ্য কঙ্গো। ১৯৬৩ সাল পর্যন্ত ফুলবার্ট ইউলৌ রাষ্ট্রপতি হিসাব শাসন করেন দেশ।

আরও পড়ুন: ১৮ সেকেন্ডে ২ লিটার সোডা খেয়ে করলেন এরিক বিশ্বরেকর্ড ! দেখুন ভিডিও

উত্তর ও দক্ষিণ কোরিয়া- প্রতি বছর ১৫ আগস্ট জাপান বিজয় দিবস বা জাতীয় স্বাধীনতা দিবস হিসাবে পালন করে উত্তর ও দক্ষিণ কোরিয়া। ওই দিনে দুই দেশেই সরকারি ছুটি কারণ, মার্কিন ও সোভিয়েত বাহিনী দশকের বেশি সময় কাল ধরে থাকা জাপানি দখল শেষ করে উত্তর ও দক্ষিণ কোরিয়ায়। ১৯৪৫ সালে ১৫ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান মার্কিন ও সোভিয়েত রাশিয়ার কাছে আত্মসমর্পণ করায় জাপানি উপনিবেশের পতন হয় কোরিয়ায়। তারপর তিন বছর পর সোভিয়েত সমর্থিত উত্তর কোরিয়া ও মার্কিন সমর্থিত দক্ষিণ কোরিয়া জন্ম নেয়।

লিচেনস্টাইন- বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ, জার্মানদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল ১৮৬৬ সালে। তারপর ১৯৪০ সাল থেকে ১৫ আগস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে পালন করে তারা। ওই বছরই ৫ আগস্ট লিচেনস্টাইন সরকার সরকারিভাবে ১৫ আগস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে ঘোষণা করে। তবে অনেকেরই অজানা, ১৬ আগস্ট দেশের রাজকুমার প্রিন্স দ্বিতীয় ফ্রাঞ্জ-জোসেফের জন্মদিন। ১৯৩৮ থেকে ১৯৮৯ সালে মৃত্যু পর্যন্ত লিচেনস্টাইনের রাজকুমার ছিলেন তিনি।

আরও পড়ুন: Tokyo 2020: অলিম্পিকের গোল্ড মেডেলে সোনা কিন্তু নেই, তবু স্বর্ণপদক কেন বলে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest