Babiya, Kerala's 'vegetarian' temple crocodile who loved eating rice, passes away

Crocodile Babiya: শুধু খেত মন্দিরের প্রসাদ! মারা গেল কেরলের ‘নিরামিষভোজী’ কুমির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭৫ বছর বয়সে মারা গেল কেরলের (Kerala) অনন্তপদ্মনভ স্বামী (Anantha Padmanabha Swamy Temple) মন্দিরের নিরামিষভোজী (Vegetarian) কুমির (Crocodile) বাবিয়া (Babiya) । সোমবার তার মৃত্যুর কথা জানানো হয় মন্দির কর্তৃপক্ষের তরফে।

উত্তর কেরলের কাসারগড়ের খুব নামকরা একটি মন্দির অনন্তপুরা। এক সময় বাবিয়ার কারণেও এই মন্দিরের নাম অনেকে জানতে পেরেছিলেন। কারণ বাবিয়া ছিল এই মন্দিরের অন্যতম সদস্য। মন্দির সংলগ্ন পুকুরে থাকত সে। অনেকেই শুধু বাবিয়াকেই দেখতেই এখানে আসতেন।

আরও পড়ুন: Miss Universe: ঐতিহাসিক সিদ্ধান্ত! বিবাহিতরাও এবার হতে পারবেন ‘মিস ইউনিভার্স’

মন্দির কর্তৃপক্ষের তরফে বাবিয়াকে নিরামিষ খাবারই দেওয়া হত। আর সেটাই সে খেত। সংশ্লিষ্ট পুরোহিত ওই জলাশয়ে গিয়ে তার নাম ধরে ডাকলেই সে দ্রুত জল থেকে উঠে আসত। মন্দিরের তরফে দুবেলা তার জন্য প্রসাদ বাঁধা ছিল। বছর সত্তর বয়স বাবিয়ার। এই দীর্ঘ সময়ে একদিনের জন্যও এটি কোনও মানুষ বা কোনও প্রাণীকে আক্রমণ করেনি। হিংসা-ভোলা সদাশান্ত এক কুমির, যার সঙ্গে তার নিজের প্রজাতিরই অন্য সদস্যদের কোনও মিল নেই!

মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কিছুদিন ধরেই ঠিকঠাক খাওয়াদাওয়া করছিল না বাবিয়া। গত ২ দিন ধরে নিখোঁজও ছিল। রবিবার তার মৃতদেহ মন্দিরের চারপাশে ঘিরে থাকা সরোবরে ভাসতে দেখা যায়। তার মৃত্যুর খবর প্রকাশ্যে আসার পর অনন্তপদ্মনভ স্বামী মন্দিরের ভক্তদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। সোশ্যাল মিডিয়াতে শোক প্রকাশ করতে দেখা গেছে নেটিজেনদেরও।

এই পুকুরে কুমিরের কোনও দিনই কোনও অস্তিত্ব ছিল না। ফলে এ কথা বলা খুব মুশকিল, সে কোথা থেকে এল। তবে বহু স্থানীয় বাসিন্দার মত, এক সময়ে এখানে বহু সার্কাসের দল ছিল। অনেকেরই ধারণা, তেমনই কোনও দল কখনও কুমির ছানাটিকে এই পুকুরে ছেড়ে দিয়ে যায়। আর এখানেই বড় হতে থাকে সে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest