Site icon The News Nest

জেলে বসেই পরীক্ষা, IIT-র প্রবেশিকায় ৫৪ ব়্যাঙ্ক করে নজির খুনে অভিযুক্তর

SURAJ

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি তথা মহাকাশ বিজ্ঞানী আবদুল কালাম (APJ Abdul Kalam) বিশ্বাস করতেন মানুষের ভাগ্য লেখে মানুষ নিজেই। তার জলজ্যান্ত উদাহরণ হতে পারেন বিহারের সূরজ কুমার যাদব। যিনি খুনের আসামি, জেলবন্দি, তিনিই আইআইটি (IIT) প্রবেশিকায় পাশ করে নজির সৃষ্টি করলেন। ভবিষ্যতে ড. কালামের মতোই বিজ্ঞানী হতে চান, জানিয়েছেন সূরজ।

আর পাঁচটা সাধারণ ছেলে-মেয়ের মতো জীবন নয় সূরজের । তাঁর নামের পাশে জুড়েছে আরও একটা তকমা, খুনি । খুনের অভিযোগে জেলে বন্দী সূরজ । কিন্তু, অদম্য মনের জোড়, সেইসঙ্গে পড়াশোনা করার ইচ্ছা ছিল তাঁর । জেল সুপারেরও সাহায্য পেয়েছিলেন । তাই নিজেকে শুধরে নেওয়ার, স্বপ্নপূরণের সুযোগ পেয়ে তা হাতছাড়া করতে চাননি তিনি । জেলে বসেই আইআইটি প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন । জেলে বসেই পরীক্ষা দিয়েছিলেন । পরীক্ষার জন্য আদালত সূরজকে এক মাসের প্যারোলও মঞ্জুর করে ।

প্রসঙ্গত, বিহারের নওয়াদা জেলার মোসমা গ্রামের বাসিন্দা সূরজ । আইআইটি-র জন্য পড়াশোনা করছিলেন । সবই ঠিকঠাক চলছিল । কিন্তু হঠাৎই এক ঘটনায় বদলে যায় তাঁর জীবন । ছাত্রাবস্থাতেই এক প্রতিবেশীকে খুনের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে । সেইসময় গ্রাম ছেড়ে পরিবারকে নিয়ে পালিয়ে গিয়েছিলেন সূরজ । ২০২১ সালে বাড়ি ফেরেন । সেইসময়ই তাঁকে ও তাঁর দাদাকে গ্রেফতার করে পুলিশ । সেই থেকে জেলেই রয়েছেন সূরজ ।

সম্প্রতি আইআইটি-র প্রবেশিকা পরীক্ষায় বসেছিলেন সূরজ। যার ফল বেরোতে দেখা যায় বিরাট কাণ্ড করে ফেলেছেন সূরজ। ৫৪ ব়্যাঙ্ক করেছেন।

Exit mobile version