Site icon The News Nest

Google-কে ১৩৩৮ কোটি টাকা জরিমানা করল CCI

google pixel 0005.0

অনৈতিক কাজের জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলকে বিশাল অঙ্কের জরিমানা করল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (Competition Commission of India)। বৃহস্পতিবার সিসিআইয়ের (CCI) পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নিজেদের ক্ষমতার অপব্যবহারের জন্য গুগলকে (Google) ১৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।’

 ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই) আমেরিকান কোম্পানি গুগলকে ১৩৩৭ কোটি ৭৬ লক্ষ কোটি টাকা জরিমানা করেছে। সূত্রের খবর, অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইস পরিবেশ অপব্যবহার করার জন্য ভারতের প্রতিযোগিতা কমিশন গুগলের উপর এই জরিমানা আরোপ করেছে।কমিশন বৃহস্পতিবার একটি অফিসিয়াল তথ্যে বলেছে যে গুগলকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের কার্যকারিতা পরিবর্তন করার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।
আচমকাই কেন গুগলকে জরিমানা করা হল? অ্যাপস ও বিভিন্ন প্রোগ্রাম চালানোর জন্য প্রতিটি মোবাইল ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System) বা এওএস প্রয়োজন। ২০০৫ সাল থেকেই ওই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System)   বা এওএস গুগলের (Google) মালিকানাধীন। ফোন প্রস্তুতকারী কোম্পানিগুলোকে তাদের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System)  ব্যবহার করতে গুগল বাধ্য করেছে বলে অভিযোগ উঠেছে দীর্ঘদিন ধরে। প্রতিযোগিতামূলক বাজারে আধিপত্য ধরে রাখতে অনৈতিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System) ব্যবহার করে প্রতিযোগীদের পথ আটকানোর অভিযোগ উঠেছে সার্চ ইঞ্জিন সংস্থাটির বিরুদ্ধে।

অতীতে বিশ্বাসভঙ্গের অভিযোগে ইউরোপীয় কমিশনের (European Commission) পক্ষ থেকে গুগলকে ৪৩৪ কোটি ডলার জরিমানা করেছিল ইউরোপীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ইউরোপীয় কমিশনের ওই নির্দেশে বলা হয়েছিল, ফোন প্রস্তুতকারী কোম্পানিগুলোকে (Mobile Phone Manufacturer) তাদের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System) ব্যবহার করতে বাধ্য করে আইন ভঙ্গ করেছে গুগল (Google)।
 
Exit mobile version