Site icon The News Nest

সমকামী যুগলের কারওয়া চৌথ পালন! ‘গেল গেল’ রব সোশ্যাল মিডিয়ায়

Dabur Incites Hindus Sentiments by showing lesbian karwa chauth

সমাজের হাত ধরে পৃথিবীর হাত ধরে,  পায়ে পা লাগিয়ে যদি চলতে হয় তাহলে ভাবনাটে বদল করতে হবে। আর তা না হলে আপনি পিছিয়ে গেলেন। গ্লো উইথ প্রাইড। গর্বে তাঁরাও উজ্জ্বল হোক। অধিকার তাঁদের ও আছে।  বর্তমান সমাজে সমকামীদের আর আলাদা চোখে দেখার কোন মানে নেই। সমাজের মূল স্রোতে মিশে গিয়ে তাঁদের ও কাজ করার অধিকার আছে, এবং তাঁরা করছেও। এটাই সুন্দর সমাজ।

এই সুন্দর চিন্তাভাবনা নিয়ে করবা চৌথ উপলক্ষ্যে নতুন বিজ্ঞাপন নিয়ে এল ডাবর ইন্ডিয়া (Dabur India)। সংস্থার ফেম ক্রিম গোল্ড ব্লিচের এই বিজ্ঞাপনে দেখা গিয়েছে সমকামী দুজনকে।  নিজেদের প্রথম কারওয়া চৌথের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। সেই বিজ্ঞাপন ঘিরেই যত বিতর্ক।

বিতর্কের কারণ অবশ্য রয়েছে বলেই মনে করছেন অনেকে। কারণ সেই বিজ্ঞাপনের বিষয়বস্তু মেনে নিতে এখনও অসুবিধা হয় এই সমাজের বহু মানুষের। এই বিজ্ঞাপনকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।  সমাজের প্রচলিত কাঠামোর ছক ভেঙে এমন সাহসি বিষয়কে তুলে ধরতে পারায় কুর্নিশ জানিয়েছেন অনেকেই। অনেকে আবার প্রশ্ন তুলেছেন, এসব কি আদৌ এদেশের সংস্কৃতি!

রবিবারই ডাবর ‘ফেম ক্রিম গোল্ড ব্লিচ’-এর এই বিজ্ঞাপনটির সম্প্রচার শুরু হয়েছে। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, দুই তরুণীর একজন অন্যজনের মুখে ক্রিম লাগিয়ে দিতে দিতে আলোচনা করছেন এই কারওয়া চৌথ উৎসবের গুরুত্ব ও তার ব্যাখ্যা নিয়ে। সেই সময় আরও একজন মহিলা ওই দুই তরুণীকে শাড়ি উপহার দেন। এর পরে বিজ্ঞাপনের একেবারে শেষে দেখা যায়, ওই দুই তরুণী কারওয়া চৌথ পালন করছেন, পরস্পরের মুখ দেখছেন। যা থেকে পরিষ্কার হয়ে যায়, তাঁরা দু’জন পরস্পরের ‘পার্টনার’।

বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই যেমন এই বিজ্ঞাপন দেখে প্রশংসা করেছেন, কেউ কেউ যেমন দাবি করেছেন এতে ‘হিন্দুত্বের’ অপমান হচ্ছে, তেমনই আবার অনেকে তুলে ধরেছেন আরও গুরুত্বপূর্ণ প্রশ্ন। বলেছেন, একদিকে সমকামিতার মতো বিষয়টি সামনে আনা হচ্ছে, অথচ ক্রিম মেখে ফর্সা হওয়ার ‘পুরুষতন্ত্র’ পুরোমাত্রায় বিদ্যমান বিজ্ঞাপনে!
Exit mobile version