লকডাউনে ৪২ লিটার বুকের দুধ দান করেছেন এই মহিলা, কিন্তু কেন এমনটা করলেন ?

৪২ বছর বয়সী চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক নিধি পারমার হিরানন্দনী কিছুদিন আগে তাঁর সন্তানের জন্ম দিয়েছেন। তবে তিনি বুঝতে পেরেছিলেন যে তাঁর প্রচুর বুকের দুধ রয়েছে। তিনি তাঁর পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে এবিষয়ে আলোচনা করেছিলেন। কি করা যায় জানতে চেয়েছিলেন। তবে কারও পরামর্শই তাঁর পছন্দ হয়নি এবং শেষ পর্যন্ত তিনি নিজের বুকের দুধ দান করার সিদ্ধান্ত নেন।

ইন্টারনেটে এই সমস্যার সমাধান খুঁজতে গিয়ে নজরে পড়ে, আমেরিকাতে বুকের দুধ দান হয় এবং তারপরে তিনি তাঁর বাড়ির আশেপাশের অনুদান কেন্দ্রগুলি সন্ধান করতে শুরু করেন। এক স্ত্রীরোগ বিশেষজ্ঞ তাঁকে মুম্বইয়ের একটি হাসপাতাল সম্পর্কে জানান। যেখানে গত এক বছর ধরে বুকের দুধের ব্যাংক রয়েছে।

img 20191010 wa0048 copy

আরও পড়ুন:  ‘লাভ জিহাদ’ রুখতে নয়া বিল আনছে মধ্যপ্রদেশ, ‘দোষী’ হলেই ৫ বছরের জেল!

সেই সময়ে গোটা দেশে লকডাউন চলছিল। তবে হাসপাতালের তরফ থেকে তাঁকে আশ্বাস দেওয়া হয়,যে জিরো কমিউনিকেশনের মাধ্যমে তাঁর বাড়িতে এসে এই অনুদানটি সংগ্রহ করা হবে।

এই বছরের মে মাস থেকে,নিধি পারমার সূর্য হাসপাতালের নবজাতক ইনটেনসিভ কেয়ার ইউনিটে ৪২ লিটার বুকের দুধ দান করেছেন। এই হাসপাতালে ৬৫ টি সক্রিয় বেড রয়েছে। এই হাসপাতালের বেশিরভাগ বাচ্চা প্রি-ম্যাচিওর এবং তাদের ওজন স্বাভাবিকের চেয়ে কম।

ভাইস ইন্ডিয়ার সঙ্গে একটি কথোপকথনে নিধি বলেছিলেন, “আমি সম্প্রতি হাসপাতালে গিয়েছিলাম এবং আমার অনুদান কীভাবে ব্যবহৃত হচ্ছে তা দেখতে চেয়েছিলাম। আমি দেখেছিলাম যে প্রায় ৬০ টি শিশু যাদের দুধের প্রয়োজন ছিল। তখন আমি সিদ্ধান্ত নিয়েছি যে আমি এই শিশুদের দুধ দান করতে  আগামী এক বছর চেষ্টা করব”।এর আগে অভিনেত্রী নেহা ধুপিয়াও বুকের দুধ দানের বিষয়ে কথা বলেছেন। প্রসঙ্গত, নীধি ‘সান্ড কি আঁখ’-র মতো ছবির সঙ্গে যুক্ত রয়েছিলেন।

Webp.net resizeimage 3 1 1

আরও পড়ুন: অবহেলা করবেন না,স্তন সুস্থ রাখতে মেনে চলুন এই নির্দেশগুলি