ইনস্টাগ্রামের নয়া স্টিকারে শিবের হাতে মদের গ্লাস! দায়ের FIR

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভগবান শিবের (Lord Shiva) অবমাননা করা হয়েছে। আহত হয়েছে হিন্দু ভাবাবেগ। এই অভিযোগে এফআইআর দায়ের হল ইনস্টাগ্রামের বিরুদ্ধে। দিল্লির বিজেপি (BJP) নেতা মণীশ সিং নয়াদিল্লির পার্লামেন্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেন মঙ্গলবার। তাঁর অভিযোগ, এর ফলে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত লেগেছে।

আরও পড়ুন : যোগী সরকারের প্রাক্তন মুখ্যসচিবকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ কেন্দ্রের

ঠিক কী অভিযোগ ইনস্টাগ্রামের (Instagram) বিরুদ্ধে? একটি স্টিকারকে ঘিরেই জমেছে ক্ষোভ। সেখানে শিবের এক হাতে মদের গ্লাস ও অন্য হাতে মোবাইল ফোন দেখা গিয়েছে। ইনস্টাগ্রামে স্টোরি আপলোড করার সময় শিবের ছবি সার্চ করলেই ছবিটি দেখা যাচ্ছে। এবং দেখা গিয়েছে সেটি আপলোড করা হয়েছে ইনস্টাগ্রামের তরফেই, কোনও ইউজার করেননি। ফলে অভিযোগের তির পুরোপুরি ইনস্টাগ্রামের দিকেই। আর তাই ইনস্টাগ্রামের সিইও-সহ অন্যান্য আধিকারিকদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর। মণীশ জানিয়েছেন, স্টিকারটি না সরানো হলে তিনি ইনস্টাগ্রামের দপ্তরের সামনে গিয়ে ধরনায় বসবেন। কেবল মণীশই নন, আরও অনেকেই আপত্তি জানিয়েছেন হিন্দু দেবতার এমন স্টিকারের বিরুদ্ধে।

গত ২৫ ফেব্রুয়ারি ডিজিটা‌ল কনটেন্ট সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করেছিল ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সোশ্যাল মিডিয়ায় রাশ টানতেই ওই একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছিল। উদ্দেশ্য ছিল, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি যেন তাদের কনটেন্ট সম্পর্কে দায়িত্ববান ও দায়বদ্ধ থাকেন তা নিশ্চিত করা। কেবল সোশ্যাল মিডিয়াই নয়, ওটিটি প্ল্যাটফর্ম নিয়েও গাইডলাইন প্রকাশ করা হয় সেই সময়। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, সোশ্যাল মিডিয়ায় যেসব আপত্তিকর ভাষা ও বিষয়বস্তু দেখা যাচ্ছে তা এবার থেকে সরকার আর অনুমোদন করবে না। জানিয়ে দেওয়া হয় আপত্তিকর পোস্ট হিসেবে চিহ্নিত হলে সেই কনটেন্ট সরিয়ে নিতে হবে ৩৬ ঘণ্টার মধ্যে।

যা নিয়ে বিতর্কও তৈরি হয়েছিল। টুইটারের মতো জনপ্রিয় সংস্থা অভিযোগ জানিয়েছে, এর ফলে ইউজারদের বাক স্বাধীনতা লঙ্ঘিত হবে। সেই বিতর্কই এবার নতুন মাত্রা নিল ইনস্টাগ্রামের বিরুদ্ধে ওই অভিযোগকে কেন্দ্র করে।

আরও পড়ুন :কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই প্রবল বৃষ্টির পূর্বাভাস সঙ্গে বজ্রপাতের সতর্কতা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest