Giant Sapphire went to dig a well!

কুয়ো খুঁড়তে গিয়ে মিলল বিশালাকার নীলা! দাম শুনলে উল্টে যাবেন !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলছিল কুয়ো খোঁড়ার কাজ। বাড়ির ঠিক পিছনে। কাজ হচ্ছিল পুরোদমে। হঠাৎই বড়সড় কোনও কিছুতে ধাক্কা লাগার শব্দ। কিসে লাগল? হতে পারে বড় পাথর ! ভাল করে খুঁড়তেই যা বের হল তাতে সকলের চক্ষু চড়কগাছ। বেরিয়ে এল বিশালাকার নীলা বা Sapphire Cluster। যার আনুমানিক বাজারমূল্য ১০ কোটি মার্কিন ডলার। শুনতে অবাক লাগলেও ঘটনা সত্যি।

শ্রীলঙ্কার রতনপুর এলাকায় অনেক জায়গাতে মাটি থেকে নানারকম রত্ন খুঁজে পাওয়া যায়। গ্যামেজ নামে ওই রত্ন ব্যবসায়ীর বাড়ির নিচেই মিলল বড় আকারের ওই নীলাটি। জানা গিয়েছে, গ্যামেজের বাড়ির পিছনে কুয়ো খোঁড়ার কাজ চলছিল। যিনি কুয়োটি খুঁড়ছিলেন, আগেভাগেই এই ব্যাপারে আভাসও দিয়েছিলেন। আর খননকার্য চলকালীনই আচমকা বেরিয়ে আসে দামী ওই পাথরটি। দেখা যায়, সেটির ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম। “Serendipity Sapphire” নামও রাখা হয়েছে পাথরটির।

আরও পড়ুন :  Cloudburst in Kashmir: মেঘভাঙা বৃষ্টিতে ভেসে গেল কাশ্মীরি গ্রাম, মৃত ৭, নিখোঁজ অন্তত ৩০

জানেন কী আন্তর্জাতিক বাজারে এই নীলাটির দাম কত? জানা গিয়েছে, এর দাম হতে পারে ১০ কোটি মার্কিন ডলার। ইতিমধ্যে গ্যামেজ মূল্যবান এই পাথরটির ব্যাপারে শ্রীলঙ্কান কর্তৃপক্ষকে জানিয়েছেন। তবে তিনি আরও জানান, এখনই সেটি বিক্রি করা যাবে না। আপাতত এক বছরেরও বেশি সময় ধরে পাথরটিকে পরিস্কারের কাজ চলবে। এরপরই সেটি অ্যানালাইজ করে সার্টিফিকেট দেওয়া হবে। তারপরই তা বিক্রি করা হবে। শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথরিটির পক্ষ থেকে তিলক বিরাসিংঘে জানান, এটি আর পাঁচটি নীলার মতো নয়, তাঁদের থেকে পৃথক। তবে মনে হয় এটিই বিশ্বের সবচেয়ে বড় নীলা।

আরও পড়ুন : রাজ্যসভার উপনির্বাচনে মনোনয়ন জমা দিলেন জহর সরকার, শক্তি কম, প্রার্থী দিচ্ছে না BJP, জানালেন Suvendu

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest