Guinness World Records: Afshin Esmaeil Ghaderzadeh, 20-year-old from Iran crowned world’s shortest man

Guinness World Records: বিশ্বের সবচেয়ে খাটো মানুষ! স্বীকৃতি পেলেন ইরানের এই যুবক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেয়েছেন ইরানের আফসিন ইসমাইল গদরজাদা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর বিচারে তিনিই এখন বিশ্বের সবচেয়ে কম উচ্চতার মানুষ। মোটে ৭ সেন্টিমিটারের ফারাকে আফশিন হারিয়ে দিয়েছেন এ ক্ষেত্রে পূর্বতন রেকর্ডধারী কলোম্বিয়ার এ়ডওয়ার্ড নিনো হার্নান্ডেজকে।

ইসমাইলের দৈর্ঘ্য ২ ফুট ১.৬ ইঞ্চি; অর্থাৎ প্রায় ৬৫.২৪ সেন্টিমিটার। তার বয়স ২০ বছর। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দুবাই অফিসে ইসমাইলের উচ্চতা মাপা হয়েছে। তিনি বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন।

জন্মের সময় ইসমাইলের ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম। এখন তার ওজন প্রায় সাড়ে ছয় কিলোগ্রাম। উচ্চতার কারণে তার জীবন সমবয়সীদের থেকে সম্পূর্ণ আলাদা। উচ্চতার কারণে স্কুলেও যেতে পারেননি তিনি। সম্প্রতি নিজের নাম লিখতে শিখেছেন। ইসমাইল জানান, মানানসই পোশাক জোগাড় করাটা তার কাছে বড় রকমের চ্যালেঞ্জের। তিনি শুধু সেইসব পোশাকই পরতে পারেন, যা তিন বছরের শিশুর জন্য বানানো। কিন্তু সেসব পোশাকের নকশা বয়সের সঙ্গে মানানসই হয় না।

আরও পড়ুন: Bizarre: বিছানায় অর্ধনগ্ন মহিলা বিচারপতি, ধূমপান করতে করতেই ‘ভার্চুয়াল’ শুনানি

২০১০ সালে ২৪ বছরের এডওয়ার্ডের উচ্চতা ছিল ২ ফুট সাড়ে ৩ ইঞ্চি। সে বছর গিনেস কর্তৃপক্ষ তাঁকে বিশ্বের সবচেয়ে কম উচ্চতার মানুষ হিসাবে ঘোষণা করেছিলেন। তবে ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বুকান অঞ্চলের বাসিন্দা আফশিন সম্প্রতি সে রেকর্ড ভেঙে দিয়েছেন।

রেকর্ড বইয়ে নিজের নাম তুলতে দেশ ছেড়ে সোজা দুবাইয়ে গিনেস-এর অফিসে পৌঁছে যান আফশিন। এই প্রথম বার দেশের বাইরে পা রাখা আফশিনের সঙ্গী ছিলেন তাঁরা মা-বাবা। রেকর্ড যাচাই করতে ২৪ ঘণ্টায় ৩ বার আফশিনের উচ্চতা মাপা হয়েছিল। তাতে দেখা যায়, সাড়ে ৬ কেজি ওজনের আফশিনের উচ্চতা ৬৫.২৪ সেন্টিমিটার (২ ফুট ১.৬ ইঞ্চি)। এর পর বৃহস্পতিবার নিজেদের ইউটিউব চ্যানেলে রেকর্ডের কথা ঘোষণা করেন গিনেস কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Snake Viral Video: হাওয়াই চটি মুখে নিয়ে চম্পট দিল গোখরো সাপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest