Halloween 2020: জেনে নিন দিনটির পিছনে লুকিয়ে থাকা আসল সত্যি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৩১ অক্টোবর, আজ বিশ্বের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে হ্যালোইন। মূলত ইউরোপ এবং আমেরিকাতে উদযাপিত হলেও এখন এশিয়াতেও এটি উদযাপন করতে দেখা যায়। হাল আমলের এটি একটি ট্রেন্ডিং ফ্যাশন। তবে জানেন কী ের পিছনে লুকিয়ে রয়েছে কী কারণ? আসুন জানা যাক।

হ্যালোইন হ’ল একটি প্রাচীন আর্যদের উৎসব যা ইউরোপীয় দেশ এবং আমেরিকায় ফসল কাটার শেষ দিনে উদযাপিত হয়। এই ভুতুড়ে উৎসবটির ইতিহাসটি ২০০০ বছরেরও বেশি প্রাচীন। এই বিশেষ দিনটি কয়েকটি দেশে ‘অল সেন্টস ইভ’ নামেও পরিচিত। বেশিরভাগ পশ্চিমী খ্রিস্টান এবং খ্রিস্টান ধর্মবলম্বীরা হ্যালোইন উদযাপন করেন। যেখানে সাধু,মহাপুরুষ ও শহীদদের স্মরণ করা হয়। তাঁরা, সাধুদের সম্মান জানান এবং সেই আত্মার জন্যে প্রার্থনা করেন যারা এখনও স্বর্গে পৌঁছাননি। ‘হ্যালোইন’শব্দের অর্থ ‘পবিত্র সন্ধ্যা’ এবং এটিকে ‘সমস্ত সাধুদের দিন’ হিসাবেও চিহ্নিত করা হয়।

আরও পড়ুন: ‘যৌন হেনস্থার জন্য কর্মরতা মহিলারাই’, মুকেশ খান্নার মন্তব্যে বিতর্কের ঝড়

কয়েক বছর ধরে, হ্যালোইন বিশ্বব্যাপী উদযাপিত হয় এবং শহুরে ভারতে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এমনকি তারকারও বর্তমানে মেতে ওঠেন হ্যালোইন উদযাপনে। আজকের দিনে হ্যালোইনের ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে হ্যালোইন পোশাক পরে পার্টিতে অংশ নেওয়া, কুমড়ো খোদাই করা, মজা করা, ভুতুড়ে গল্প বলা, ভৌতিক সিনেমা দেখা এবং ভুতুড়ে আকর্ষণীয় বিভিন্ন ক্রিয়াকলাপ করা। অনেকে আবার বলেন, আয়ারল্যান্ডের লোকেরা এই দিন হ্যালোইনের পোশাক পরে বাড়িতে বাড়িতে গিয়ে মৃতদের জন্যে গান গাইত এবং পারিশ্রমিক হিসাবে তাঁদের কেক দেওয়া হত।

হ্যালোইনের সঙ্গে এই সব প্রথা সাধারণত যুক্ত নেই। এখন শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে ভুতুড়ে পোশাক পরে এবং ‘ট্রিক বা ট্রিট’ এই প্রথার সঙ্গে যুক্ত হয়। ‘ট্রিট’হিসাবে বেশিরভাগ ক্ষেত্রে ক্যান্ডি বা চকোলেটজাতীয় কিছু শিশুদের দেওয়া হয় এবং ‘কৌশল’ হুমকিকে বোঝায়। সাধারণত যদি কেউ ভাল হ্য,তাহলে তাঁকে এই সব করতে হয়না।

আরও পড়ুন: রান্নার গ্যাস বুকিং থেকে টাকা তোলায় পরিবর্তন-আগামিকাল থেকে চালু একাধিক নয়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest