Happy Father's Day 2022: Date, history, significance, celebration of fatherhood

Father’s Day 2022 : ভারতে কেন জুনের তৃতীয় রবিবারই ফাদার্স ডে? আর কোন দেশে কবে জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জুনের তৃতীয় সপ্তাহের রবিবার বিশ্বজুড়েই পালিত হয় ফাদার্স ডে। কখনও তা হয় ১৯ জুন, কখনও আবার ২০ জুন। কিন্তু এই দিন উদযাপনের তাৎপর্য কী? কোন দেশে প্রথম এটি পালিত হয়েছিল? এক নজরে দেখে নেওয়া যাক এমনই কিছু দিক-

মার্কিন মুলুকে (America) প্রথম এই দিনটি পালন করা হয়। বিশ্বের ৮৭ টি দেশে জুন মাসের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালিত হয়। ওয়েস্ট ভার্জিনিয়ায় মাইনস দুর্ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের উদ্দেশে চালু হয় এই দিনের উদযাপন। ১৯০৮ সালের ৫ জুলাই প্রথম ফাদার্স ডে পালিত হয়েছিল বলে জানা যায়।

আরও পড়ুন:কি লজ্জা! মালাবদলের সময় খুলে গেল বরের পাজামা, তারপর?

পরবর্তীতে আমেরিকান সেনাবাহিনীর এক সদস্য, যিনি একাই তার সন্তানদের মানুষ করেছিলেন, তার মেয়ে সোনোরা এই দিনটিকে পালনের মাধ্যমে আরও জনপ্রিয় করে তুলেছিলেন। এরপর প্রেসিডেন্ট নিক্সন জুন মাসের তৃতীয় সপ্তাহে পিতৃ দিবস পালনের কথা স্বাক্ষর করেছিলেন।

যদিও এক এক দেশে এক এক দিনে পালিত হয় এই ফাদার্স ডে। ইরানে পালিত হয় ১৪ মার্চ। পর্তুগাল, স্পেন, ইতালিতে পালিত হয় ১৯ মার্চ। অস্ট্রিয়া, ইকুয়েডর, বেলজিয়ানে পিতৃদিবস পালিত হয় জুন মাসের দ্বিতীয় রবিবার। তেমনই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে সেপ্টেম্বরের প্রথন রবিরার ফাদার্স ডে পালিত হয়। থাইল্যান্ডে পালিত হয় ৫ ডিসেম্বর। এই দিনটি বিশ্বজুড়ে পিতৃত্ব ও পিতৃসত্তার গুরুত্ব এবং তাৎপর্য স্মরণ করিয়ে দেয়। বাবাদের ধন্যবাদ জানানো, তাদের প্রতি ভালোবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার দিন ‘ফাদার্স ডে’।

আরও পড়ুন: OMG: রসগোল্লার জন্য টানা ৩০ ঘণ্টা রেল অবরোধ, রুট বদল হল ১৩১ ট্রেনের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest