Rose Day 2022: Do You Know the Meaning of Different Colours of Roses?

Rose Day 2022: কোন উপলক্ষে কোন রঙের গোলাপ উপহার দেওয়া চলে জানেন?

কোন উপলক্ষে কোন রঙের গোলাপ উপহার দেবেন ভাবছেন? জেনে নিন কোন রঙের গোলাপ কীসের প্রতীক...
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুরু হয়ে গেল Valentines Week। প্রেমের সপ্তাহ। আর ৭ ফেব্রুয়ারি Rose Day দিয়েই শুরু হয় ভালবাসা সপ্তাহ। বিনা বাক্য ব্যয়ে ভালবাসার ভাষা বোঝাতে অনেকেই ভরসা রাখেন গোলাপের উপর। যে কোনও উপলক্ষে উপহার হিসেবে দেওয়া চলে গোলাপ। তাই উপহার হিসেবে এই ফুলের চাহিদা সবচেয়ে বেশি। তবে জানেন কি লাল, হলুদ, গোলাপি, সাদা— এমন নানান রঙের গোলাপের সঙ্গেই বদলে যায় উপহার দেওয়ার কারণ, মর্মার্থ! কোন উপলক্ষে কোন রঙের গোলাপ উপহার দেবেন ভাবছেন? জেনে নিন কোন রঙের গোলাপ কীসের প্রতীক…

লাল গোলাপ– প্রেম নিবেদনের প্রথম পদক্ষেপই হল নিজের ভালোবাসার মানুষটিকে গোলাপ দেওয়া। রোজ ডে-র সঙ্গে জড়িত অন্য আর একটি প্রচলিত ধারণা হল— গ্রিক দেবতা ইরস তাঁর স্ত্রী, গ্রিক দেবী এথেনাকে অপার ভালোবাসতেন। গোলাপ এথেনার প্রিয়, তাই ইরস তাঁকে ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপ উপহারে দিতেন। লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাই কাউকে ভালোবেসে থাকলে, তাঁকে লাল গোলাপ দিন।

গোলাপী গোলাপ– কারও প্রয়াসকে প্রশংসা জানাতে এই গোলাপ দেওয়া উচিত। এই গোলাপী আভা অনুগ্রহ ও লালিত্যের প্রতীক। আবার আনন্দ জাহির করতে ও ধন্যবাদ জানাতে গোলাপী রঙের গোলাপই বেছে নিন।

হলুদ গোলাপ- ফিল্মি কায়দায় বললে ‘প্যার দোস্তি হ্যায়’। শাহরুখ খানের বিখ্যাত সিনেমা ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর এই জনপ্রিয় সংলাপ বাস্তব জীবনেও বিশ্বাস করেন অনেকেই। তাই যাঁদের কাছে প্রেম মানে বন্ধুত্ব, তাঁরা অনায়াসেই মনের মানুষকে উপহার দিতে পারেন হলুদ গোলাপ।

কমলা গোলাপ: কমলা রঙের গোলাপ আবেগ, উদ্দীপনা, উৎসাহের প্রতীক। সহকর্মী, সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে কমলা রঙের গোলাপ ব্যবহার করা যেতে পারে। এই রঙের গোলাপ উপহার দিয়ে সঙ্গীকে বোঝানো যেতে পারে যে, আপনি তাঁর পাশে আছেন।

সাদা গোলাপ: সাধারণত শোকজ্ঞাপনে সাদা ফুল ব্যবহার করা হলেও সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর! সাদা গোলাপ নতুন জীবন শুরুর প্রতীক, আধ্যাত্মিকতারও প্রতীক এই রঙের গোলাপ। মৃতহেদ বা কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাঁকে গভীর ভাবে স্মরণ করা। তবে শুধু মৃত ব্যক্তির ক্ষেত্রেই নয়, যে কোনও ব্যক্তি, বন্ধুকে মিস করলে তাঁকেও সাদা গোলাপ পাঠিয়ে মনের অবস্থা জানানো যেতে পারে।

পার্পল বা ল্যাভেন্ডার গোলাপ– লাভ এট ফার্স্ট সাইট— প্রথম দেখাতেই কাউকে ভালোবেসে ফেললে তাঁকে এই রঙের গোলাপ দিন। এই রঙের গোলাপ সাধারণত রাজপদ ও আড়ম্বরের সঙ্গে জড়িত। রাজা ও রানীকে এই গোলাপ দেওয়া হয়ে থাকে। গাঢ় রঙের পার্পল গোলাপ কোনও শুভ অনুষ্ঠানে উপহার দেওয়া উচিত।

পিচ গোলাপ: পিচ রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। অসুস্থ ব্যক্তির দ্রুত আরোগ্য কামনায় পিচ রঙের গোলাপ দেওয়া যেতে পারে। আন্তরিকতা, সততা, সহমর্মিতা বোঝাতে এই রঙের গোলাপ উপহার দেওয়া যেতে পারে।

গোলাপের সংখ্যায় অনুভূতির প্রকাশ:

১. কাউকে ধন্যবাদ জানাতে একটি গোলাপ দেওয়া হয়ে থাকে।

২. বিবাহ প্রস্তাব দিতে হলে দুটি গোলাপ এক সঙ্গে দেওয়া উচিত। আবার এক সঙ্গে সাদা ও লাল গোলাপ শান্তির বার্তা বহন করে।৩. ভালোবাসা ও স্নেহের প্রয়োজনীয়তা প্রকাশ করতে ৬টি গোলাপ দেওয়া উচিত।

৪. গভীর ও সৎ ভালোবাসা ব্যক্ত করতে ১১টি গোলাপ উপহারে দিন।

৫. ১৩টি গোলাপের গুচ্ছ আপনার গোপন প্রশংসকের উপস্থিতি জানান দেবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest