Instagram cat Stepan raises Rs 7.6 lakh for furry friends stranded in Ukraine

Ukraine Russia Conflict: যুদ্ধে বিপন্ন পশুদের জন্য সাড়ে সাত লক্ষ টাকা তুলল বিখ্যাত বিড়াল স্টেপান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক মাসেরও বেশি সময় ধরে চলছে রক্তক্ষয়ী রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। কাতারে কাতারে মানুষ প্রাণভয়ে ইউক্রেন (Ukraine) ছেড়ে পালিয়েছেন। যুদ্ধের মাঝে ইউক্রেনে থাকা পোষ্যদের করুণ দশার কথাও বারবার উঠে এসেছে খবরের শিরোনামে। এরকমই এক বিড়াল স্টেপান। যুদ্ধের মধ্যে তাকে দেশ ছেড়ে চলে যেতে হলেও এক মহান উদ্যোগে সামিল হয়েছে সে। ইউক্রেনে আহত পশুদের জন্য প্রায় সাড়ে সাত লক্ষ টাকা তুলেছে স্টেপান।

শুধু ইনস্টাগ্রামেই তার ফলোয়ারের সংখ্যা ১১ লাখের বেশি। টিকটকেও খুবই জনপ্রিয়তা রয়েছে তার। ‘লাভইউস্টেপান’ নামের ইন্সটাগ্রাম পেজ থেকেই জানা গিয়েছিল রাশিয়ার ক্ষেপনাস্ত্র হামলায় কী ভাবে অনিশ্চয়তার মধ্যে দিন কাটছিল স্টেপানের। স্টেপানের হয়ে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি চালান আনা। তিনিই জানিয়েছেন, কী ভাবে যুদ্ধবিদ্ধস্ত খারকিভ শহরে আটকে ছিলেন তাঁরা। আটকে ছিল জনপ্রিয় বিড়াল স্টেপান।

সেখানে বলা হয়েছে, এক সপ্তাহের বেশি সময় বিদ্যুৎহীন অবস্থায় থাকতে হয় তাদের। এর মধ্যে দু’টি দিন কাটাতে হয়েছে বেসমেন্টে। অন্য একটি বেসমেন্টে যেতে হত মোবাইল ফোনে চার্জ দেওয়ার জন্য। অনেক কষ্টে তাঁরা শহর ছাড়তে সক্ষম হন। তাঁদের সাহায্য করেন খারকিভের স্বেচ্ছাসেবকরা। খারকিভ থেকে ২০ ঘণ্টার সফর করে লিভ শহরে পৌঁছন। এর পরে স্টেপানকে নিয়ে পোল্যান্ড সীমান্ত পার হন আনারা। সেখানে সাহায্যের জন্য এগিয়ে আসে ‘ওয়ার্ল্ড ইনফ্লুয়েন্সার্স অ্যান্ড ব্লগারস অ্যাসোসিয়েশন’। এর পরে নিরাপদে স্টেপানকে নিয়ে তাঁরা ফ্রান্সে পৌঁছেছেন।

 

View this post on Instagram

 

A post shared by Степан (@loveyoustepan)

আরও পড়ুন: জেলে বসেই পরীক্ষা, IIT-র প্রবেশিকায় ৫৪ ব়্যাঙ্ক করে নজির খুনে অভিযুক্তর

নিজেরা নিরাপদ আশ্রয়ে পৌঁছে গিয়েও তারা ভুলতে পারেননি দেশে ফেলে আসা চারপেয়ে বন্ধুদের কথা। তাই তাদের পাশে দাঁড়ানোর জন্য ভাবেন আনা। দু’ টি সংস্থার সহযোগিতায় একটি তহবিল তৈরি করার কথা ভাবেন আনা। স্টেপানের ইনস্টাগ্রাম থেকে পোস্ট করে সেই কথা সারা পৃথিবীকে জানান তিনি। এক সপ্তাহের মধ্যেই ১০ হাজার ডলার জমা পড়ে এই তহবিলে। এই টাকা পৌঁছে দেওয়া হবে ইউক্রেনের পাঁচটি স্বেচ্ছাসেবী সংস্থার কাছে। তারা আহত পশুদের খাদ্যসামগ্রী, প্রয়োজনীয় ওষুধের ব্যবস্থা করবে। একইসঙ্গে ঠান্ডায় যাতে পশুদের কষ্ট না হয়, সেই কারণে তাদের জন্য ঘর গরম করার ব্যবস্থা করবে।

কিন্তু স্টেপানের কাজ এখানেই শেষ নয়। ইনস্টাগ্রামে এখনও যুদ্ধ থামানোর আরজি জানাচ্ছে সে। এই আবেদনে সাড়া মিলবে কি? তার বার্তা কি পৌঁছবে রাজনৈতিক নেতার কানে? যুদ্ধ থামবে, পৃথিবী আবার শান্ত হবে, তারই অপেক্ষায় রয়েছে স্টেপান-সহ সারা বিশ্ব।

আরও পড়ুন:  Holi Dhamaka: ১০ টাকার লটারি জিতলেই জোড়া খাসি, সঙ্গে বিলিতি মদ …

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest