Kohinoor Crown to go to King Charles' wife Camilla: Report

Kohinoor Crown: ভারতের কোহিনূর উঠেছিল রানি এলিজাবেথের মাথায়, তাঁর অবর্তমানে এর মালিক কে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৯৬ বছর বয়সে প্রয়াত হলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার দুপুরে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সন্ধ্যার সময় বিবৃতি দিয়ে সরকারি ভাবে তাঁর মৃত্যুসংবাদ ঘোষণা করে বাকিংহাম প্রাসাদ।রানির মৃত্যুর পর ব্রিটেনের পরবর্তী রাজা হচ্ছেন চার্লস। তখ্‌ত বদলের সময়ে প্রশ্ন ওঠে কোহিনুর হিরে নিয়েও। এত বছর ধরে রানির মুকুটে শোভা পেত কোহিনুর। এখন তা শোভা পাবে কোথায়?

সোশ্যাল মিডিয়ায় এখন ট্রেন্ডিং কোহিনূর হিরে (Kohinoor diamond)। বৃহস্পতিবার রাতে ব্রিটেনের রানি এলিজাবেথ টু-র জীবনাবসানের পর থেকেই কোহিনূর হিরে নিয়ে  সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে পোস্টের বন্যা বইছে। অনেকে মজার ছলেই প্রশ্ন ছুড়ে দেন, শতকের পর শতক ধরে রাজা বাদশাদের হাত ঘুরে এবার কি ভারতে ফিরবে বিশ্বের বৃহত্তম এই হিরে? ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় কোহিনূর হিরে প্রত্যার্পণের দাবি তোলে ভারত। তবে শুধু ভারত নয়, এক সময় এই কোহিনূরের মালিকানা নিয়ে দাবি তোলে ইরান, পাকিস্তান, আফগানিস্তান এমনকি বাংলাদেশও। তবে সব রকম দাবি খারিজ করে তা অযৌত্তিক বলে জানায় ব্রিটিশ সরকার।

আরও পড়ুন: Princess Diana: ডিজাইন করেছিলেন প্রিন্সেস নিজেই, ২৫ তম মৃত্যুবার্ষিকীর আগে কত টাকায় বিক্রি সেই গাড়ি

ব্রিটেনের রাজতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে ব্রিটেনের রানির মুকুটেই থেকে যায় কোহিনূর হিরে। রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পর বংশানুক্রমে এবার রাজা হলেন চার্লস। সেই সঙ্গে ভাগ্য বদলে গেল রানি দ্বিতীয় এলিজাবেথের বহুচর্চিত কোহিনূর হিরে খচিত মুকুটের। চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তাঁর অবর্তমানে ‘কুইন কনসর্ট’ হবেন যুবরাজ চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। চার্লসের রাজা হিসাবে অভিষেকের সময় ক্যামিলার মাথায় উঠবে সেই কোহিনুর বসানো মুকুট।

বহুচর্চিত এই ভারতীয় হিরে অষ্টাদশ শতাব্দীতে ব্রিটিশদের পঞ্জাব অধিগ্রহণের পর গিয়ে পৌঁছোয় রানি ভিক্টোরিয়ার কাছে। বিশ্বের বৃহত্তম এই হিরের ওজন ১০৫.৬ ক্যারাট।  রানি এলিজাবেথের জন্য তৈরি প্ল্যাটিনামের মুকুটে মধ্যমণি হয়ে রয়েছে এই কোহিনূর হিরে।  ১৯৩৭ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকের পর কোহিনূর হিরে খচিত এই মুকুট মাথায় ওঠে রানি এলিজাবেথের। বর্তমানে টাওয়ার অফ লন্ডনে প্রদর্শনের জন্য রাখা আছে মুকুটটি।

আরও পড়ুন: Prince Charles: লাগবে না পাসপোর্ট-লাইসেন্স, ব্রিটেনের রাজা চার্লস কী কী সুবিধা পাচ্ছেন জানলে অবাক হতে হয়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest