list of durga puja pandals you do not want to miss

Durga Puja 2021: কলকাতা কোন কোন পুজো এবার একেবারেই মিস করা যাবে না? দেখে নিন তালিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এখনও দেবী দুর্গার বোধন হয়নি। তার আগেই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে কলকাতার বেশিরভাগ মণ্ডপ। মহাষষ্ঠীর আগে জেনে নিন এবার কলকাতা কোন কোন পুজো এবার একেবারেই মিস করা যাবে না। সেইমতো বানিয়ে ফেলুন প্ল্যান। দেখুন তালিকা –

 

View this post on Instagram

 

A post shared by SURUCHI SANGHA (@suruchisangha)

      • সুরুচি সংঘ : এবারের থিম ‘আবদার’। এবার ৬৮ তম বর্ষে পা দিল নিউ আলিপুরের এই পুজো।

    • ত্রিধারা সম্মিলনী : এবারের থিম ‘সহমর্মিতা’। এবার ৭৫ তম বর্ষে পা দিয়েছে দক্ষিণ কলকাতার অন্যতম বিখ্যাত পুজো। দেবী দুর্গার হাতে কোনও অস্ত্র নেই। পরিবর্তে দেবীর হাতে আছে ছোটো শিশু। পুজো কমিটির বক্তব্য, করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে সর্বাধিক শিশুরা আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের দেবী দুর্গা রক্ষা করছেন।

        • শ্রীভূমি স্পোর্টিং ক্লাব : লেকটাউনের এই পুজোর এবারের থিম বুর্জ খলিফা। বিশ্বের উচ্চতম বাড়ির আদলে সেই মণ্ডপ তৈরি করা হয়েছে। সেই মণ্ডপ দেখতে মহালয়ার পর থেকেই দর্শনার্থীদের ঢল নেমেছে।

     

    View this post on Instagram

     

    A post shared by MUDIALI CLUB (@mudialiclubdurgapuja)

        • মুদিয়ালি ক্লাব : ৮৭ তম বর্ষে পদার্পণ করল দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় ক্লাব। মণ্ডপে রাজস্থানি শিল্পকলা ফুটিয়ে তুলে ধরা হয়েছে। এবারের থিম – ‘পুজোর জন্য পুজো’।

        • চেতলা অগ্রণী : এবার চেতলা অগ্রণীর থিম ‘অন়ুসরণ’। ২৯ তম বর্ষে পদার্পণ করল পুজো। উদ্যোক্তাদের বক্তব্য, করোনাভাইরাসে মৃতদের স্মরণ করতে এই থিম করা হয়েছে।

        • হিন্দুস্তান পার্ক সর্বজনীন : ৯১ তম বর্ষে পদার্পণ করল হিন্দুস্তান পার্ক সর্বজনীন। করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের জন্য বাড়িতে আটকে পড়েছিলেন প্রচুর মানুষ। এখনও গৃহবন্দি অনেকে। সেই ছবিই তুলে ধরা হয়েছে হিন্দুস্তান পার্ক সর্বজনীনে।

     

    View this post on Instagram

     

    A post shared by Saptarshi Jana (@barisha_club)

        • বড়িশা ক্লাব : এবার বেহালার বড়িশা ক্লাবের দুর্গাপুজোয় তুলে ধরা হল ‘ভাগের মা’। যে পুজোয় জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি), পরিযায়ী শ্রমিকদের যন্ত্রণার মতো বিষয় তুলে ধরা হয়েছে

      • কলেজ স্কোয়ার : এবারও সাবেকিয়ানার ধারা বজায় রেখেছে কলেজ স্কোয়ার। সেইসঙ্গে আছে চোথ ধাঁধানো আলোর কাজ। এবার ৭৪ তম বর্ষে পদার্পণ করেছে উত্তর কলকাতার এই পুজো।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest