Meet Simba, the Young Goat from Pakistan with 19-Inch Long Ears

OMG! জন্মেই বিশ্বরেকর্ড পাকিস্তানি ছাগলের! কানের সাইজ কত জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জন্মেই বিশ্ব রেকর্ড করার সম্ভাবনা তৈরি হয়েছে সিম্বার (Simba)।করাচিতে অনেকেই সিম্বাকে দেখতে ভিড় জমাচ্ছে মহম্মদ হাসান নারেজোর বাড়িতে। কারণ সিম্বা আসলে বিরাট লম্বা কান নিয়ে জন্মেছে!

চোখ কপালে উঠবে কানের সাইজ জানলে। কানের সাইজ প্রায় ১৯ ইঞ্চি। শুধুমাত্র পাকিস্তান নয়, গোটা বিশ্বেই এমন ঘটনা বিরল। গিনেস রেকর্ডের (Guinness world record) বিষয়ে খোঁজখবর শুরু হয়েছে। খুব শিগগির সিম্বাকে স্বীকৃতি দিতে পারে গিনেস কর্তৃপক্ষ।

আরও পড়ুন: কি লজ্জা! মালাবদলের সময় খুলে গেল বরের পাজামা, তারপর?

বিশেষজ্ঞদের মতে, কোনও জিন মিউটেশনের ফলস্বরূপ এমনটা হয়েছে। মাত্র দিন কুড়ির ছাগলটির কান তার শরীরের তুলনায় কয়েক গুণ বেশি। হাঁটার সময়ে মাটিতে ঘষতে ঘষতে যায় তার কান দু’টি। এর ফলে যাতে সে আঘাত না পায় তার জন্য সারাক্ষণ পোষ্যের খেয়াল রাখেন ছাগলের মালিক মহম্মদ হাসান নারেজো।

সিম্বা আসলে নুবিয়ান (Nubian) জাতের ছাগল (Goat)। পাকিস্তানের (Pakistan) সিন্ধ (Sindh) প্রদেশে এই জাতের ছাগলের খামার ঘরে ঘরে। পুষ্টিগুণের কারণে এদের দুধের দাম অনেক। এছাড়াও নুবিয়ান ছাগলের দুধ থেকে তৈরি ক্রিম, মাখন, আইসক্রিম জনপ্রিয় পাকিস্তানে।   সিন্ধ প্রদেশের নুবিয়ান ছাগলদের কান সাধারণত লম্বাই হয়। যেহেতু পাকিস্তানের ওই এলাকা অতি উষ্ণাঞ্চলের মধ্যে পড়ে, গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তাই লম্বা কানের সাহায্যে বিশেষ শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নুবিয়ান ছাগল শরীর ঠাণ্ডা রাখে, জানিয়েছেন প্রাণী বিজ্ঞানীরা।

আরও পড়ুন: OMG: রসগোল্লার জন্য টানা ৩০ ঘণ্টা রেল অবরোধ, রুট বদল হল ১৩১ ট্রেনের

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest