Nowruz 2023: Google Doodle celebrates ancient holiday marking Persian New Year with a spring flowers design

Nowruz 2023: পারসি নববর্ষে নতুন রূপ, ফুলরঙিন মৌমাছিরণিত সাজে গুগল ডুডল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার থেকে শুরু হতে চলেছে পারসি নববর্ষ (Parsi New Year)। ইরানের ভাষা অনুযায়ী যার নাম নওরোজ (Nowruz)। এই বিশেষ দিন উদযাপন করতে নতুন ভাবে সেজে উঠল গুগল ডুডল। নওরোজের সঙ্গে জড়িয়ে থাকা রং বেরংয়ের মরশুমি ফুল দিয়েই ডিজাইন করা হয়েছে এদিনের গুগল ডুডল (Google Doodle)। টিউলিপ, ড্যাফোডিল,অর্কিডের মতো ফুল আর সবুজ পাতায় গুগল ডুডলটি সেজে উঠেছে।

ইরানে নতুন বছরের সূচনা হয় নওরাজ বা নভরাজ উৎসব দিয়ে। এটি একই সঙ্গে বসন্তেরও সূচনা। পার্সি সম্প্রদায়ের মানুষ এই দিনটি পালন করেন। তাঁদের ভাষায় ‘নও’ মানে নতুন। আর ‘রাজ’ মানে নতুন দিন।  হিজরি অর্থাৎ চন্দ্র বর্ষ ক্যালেন্ডারের হিসাবে এই দিনটি হল প্রথম মাস ফারভারদিনের সূচনা। সাধারণত মার্চের ২০-২১ তারিখ নাগাদ সারা পৃথিবী জুড়ে এই দিনটি পালিত হয়। রাষ্ট্রসংঘের তরফে এই দিনটিকে আন্তর্জাতিক ছুটি হিসাবে ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Koo Banned: টুইটারে নিষিদ্ধ ভারতীয় সাইট ‘কু’! ক্ষোভ উগরে দিলেন সংস্থার সহ-কর্ণধার

যে সব দেশে পার্সি সংস্কৃতি পৌঁছেছে বা রয়েছে, সেখানে এই উৎসব পালিত হয়। এর মধ্যে রয়েছে ইরাক, ইরান, ভারত, আফগানিস্তান, মধ্য এশিয়ার বেশ কিছু দেশ। আমেরিকা এবং ইউরোপের বহু জায়গাতেই এই উৎসব পালিত হয়।

পারসি সম্প্রদায়কে নওরোজের শুভেচ্ছা জানিয়ে গুগলের তরফে বলা হয়, “অন্যান্য সংস্কৃতির মতোই নতুন সূচনার বার্তা দেয় নওরোজ। অতীতের ভুলত্রুটি শুধরে নিয়ে ভবিষ্যতে এগিয়ে যাওয়ার অঙ্গীকার, প্রিয়জনদের সঙ্গে সম্পর্কের বাঁধন আরও মজবুত করা- সমস্ত কিছুই শেখায় এই বিশেষ দিনটি। নতুন বছরটি আশা, ভালবাসা ও শান্তিতে ভরে উঠুক- এই কামনা করি।”

আরও পড়ুন: Instagram: বিশ্বজুড়ে স্তব্ধ ইনস্টাগ্রাম, সকাল থেকেই সমস্যায় ইউজাররা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest