Odisha government to distribute condoms, pills to newly-married couples

Wedding Gift: নবদম্পতিকে কন্ডোম উপহার দেবে রাজ্য সরকার! দেশে এই প্রথম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নববিবাহিত দম্পতিদের এবার থেকে উপহার দিতে চলেছে রাজ্য সরকার। সেই উপহারের কিটে থাকবে গর্ভনিরোধক ট্যাবলেট, কন্ডোম। পরিবার পরিকল্পনার পদ্ধতি এবং সুরক্ষিত যৌনমিলনের উপর একটি বইও দেওয়া হবে। কন্ডোমের উপকারিতা নিয়েও বলা থাকবে বইতে।

পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতনতা বাড়াতে নববিবাহিতদের ‘বিয়ের উপহার’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। আগামী সেপ্টেম্বর মাস থেকেই নববিবাহিত দম্পতিদের বিয়ের ‘কিট’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। কী থাকবে এই বিশেষ কিটে? সূত্রের খবর, সরকারের দেওয়া এই বিয়ের উপহারে রইবে গর্ভনিরোধক ট্যাবলেট, কনডোম, পরিবার পরিকল্পনার পদ্ধতি এবং সুবিধাগুলির উপর একটি পুস্তিকা এবং বিবাহের রেজিস্ট্রেশন শংসাপত্রও।

আরও পড়ুন: International Beer Day: এ বার জুতোর মধ্যেই মিলবে সুরা! ‘বিয়ার দিবস’- এ নয়া চমক

দেশে এই প্রথম এই ধরনের কোনও কর্মসূচি গ্রহণ করা হল বলে জানিয়েছেন ওড়িশায় জাতীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা শালিনি পণ্ডিত। জেলা ও ব্লক পর্যায় থেকে এই উদ্যোগ শুরু হবে বলে জানা গিয়েছে। জাতীয় স্বাস্থ্য মিশনের ‘নয়ি পহল’ প্রকল্পের একটি অংশ এই উপহার বিতরণ।

নববিবাহিত দম্পতিদের মধ্যে সচেতনতা তৈরি করা এই কর্মসূচির মূল লক্ষ্য। যদিও ওড়িশার জন্মহার তুলনামূলক ভাবে কম। জাতীয় গড় যেখানে দুই, সেখানে ওড়িশায় মোট জন্মের হার হল ১.৮।

আরও পড়ুন: International Kissing Day: কত রকমের চুম্বন হয়? জেনে নিন ১৫টির নাম-ধাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest