Site icon The News Nest

২২-২-২২! আজ Palindrome Day, জানেন এর ইতিহাস?

Palindrome Day 1

আজকের ইংরাজি তারিখ ২২.০২.২০২২। এটি ‘প্যালিনড্রোম ডেট’। যেদিক থেকেই দেখা যাক না কেন, পরপর সংখ্যাগুলি একইরকম আসছে। আজকের দিনটি যেহেতু মঙ্গলবার এবং প্যালিনড্রোম, তাই অনেকে দিনটিকে ‘টুজডে’ বলে চিহ্নিত করছেন।

সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছে পোস্ট। একটি তারিখে পরপর ২ তারিখটি থাকলে তখন তাকে প্যালিনড্রোম বলা হয়। এমন একটি দিন ফিরে আসে ২০০ বছর পর। ১১ বছর পরপর আসে ‘প্যালিনড্রোম ডেট’। এরকম তারিখ আবার আসবে ২০৩৩ সালের ৩ মার্চ। তবে এই সপ্তাহটিকেও কিন্তু বলা হয় প্যালিনড্রোম সপ্তাহ। পরবর্তী ১০ দিনের জন্য তারিখগুলো এভাবেই ঘুরে ফিরে আসবে। তবে আমাদের জীবদ্দশায় এটাই কিন্তু শেষ প্যালিনড্রোম, তাও উল্লেখ করা হয়েছে ট্যুইটে।

আরও পড়ুন: ২০ টাকার নোটে লেখা ‘রাশি বেওয়াফা হ্যায়’! রহস্যময়ীর খোঁজে টুইটার তোলপাড়

এর আগের ‘প্যালিনড্রোম ডেট’ ছিল ২০১১ সালের ১১ জানুয়ারি। আজ ফিরে এসেছে একইরকম তারিখ। একবিংশ শতাব্দীতে মোট ১২টি ‘প্যালিনড্রোম ডেট’ পড়ছে। ২০০১ সালের ২ অক্টোবর ছিল প্রথম এরকম তারিখ। ২০৯২ সালের ২৯ ফেব্রুয়ারি লিপইয়ারের দিনেই পড়বে এই শতাব্দীর শেষ ‘প্যালিনড্রোম ডেট’।

আজকের দিনটি নিয়ে কিন্তু গণিত বিশারদরা বেশ কিছু গবেষণা করছেন। এমনকী বিশেষ দিন উপলক্ষ্যে রেস্তোরাঁ, পণ্যের দামের উপরও চলছে কিন্তু আকর্ষণীয় ছাড়।

আরও পড়ুন:Breast Milk: ১০ লাখ টাকার ব্রেস্ট মিল্ক বিক্রি করলেন এই মহিলা! কিন্তু কিনলেন কারা?

Exit mobile version