Scotch vs Whiskey - Difference

Scotch vs Whiskey : স্বাদে এক, কিন্তু কোথায় গিয়ে আলাদা হুইস্কি ও স্কচ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হুইস্কি ও স্কচ -অনেকেই নিয়মিত পান করে থাকেন। তবে, এই পানীয়গুলি নিয়ে প্রায়শই বিভ্রান্তি তৈরি হয়। অনেকেই পানীয়গুলির মধ্যে কোনও স্বচ্ছ পার্থক্য খুঁজে পান না। অধিকাংশ শুধু নামবিশেষে পানীয়গুলির পার্থক্য করে দেন। কিন্তু আদতে কী কী পার্থক্য রয়েছে পানীয়গুলির মধ্যে? আসুন জেনে নেওয়া যাক!

হুইস্কি:

এই পানীয় বেশ জনপ্রিয়। তবে এর পিছনে একটি নাম ও বানান বিভ্রাট রয়েছে। কারণ তৈরির জায়গা তথা দেশ ভেদে হুইস্কির নাম ও উচ্চারণেও পরিবর্তন আসে। এক্ষেত্রে আইরিশ ও আমেরিকানরা ‘whisk(e)y’ বানানটি উচ্চারণের সময় e উচ্চারণ করে। কিন্তু স্কটিশরা e এড়িয়ে চলেন। একই পথে পা বাড়িয়েছে ভারত, জাপান ও কানাডার মতো বিশ্বের অন্যতম হুইস্কি প্রস্তুতকারী দেশগুলি। তবে বানানের মতো হুইস্কির বেশ কয়েকটি ধরণও রয়েছে। হুইস্কিকে স্কচ (Scotch), বুরবোঁ (Bourbon), জাপানিজ (Japanese), আইরিশ (Irish), টেনেসি (Tennessee)-সহ বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায়। সেই অনুযায়ী দামও নির্ধারণ হয়।

আরও পড়ুন: Funeral: বেঁচে থেকে মৃত্যুর স্বাদ পেতে চান? টাকা দিলেই হবে ব্যবস্থা

স্কচ:

এটি এক ধরনের হুইস্কি। মূলত স্কটল্যান্ডে তৈরি করা হয় এই বিশেষ পানীয়। এক্ষেত্রে মল্ট নামে এক বিশেষ ধরনের খাদ্যশস্য ব্যবহার করা হয়। তবে স্কটল্যান্ডের এই পানীয় তৈরিতে ওকও ব্যবহার করা হয়। উল্লেখযোগ্য বিষয়টি হল, বয়স অনুযায়ী বদলায় স্কচের ফ্লেভার। আর এই ফ্লেভার বদলাতে উপাদানের পরিমাণগত বিষয়ের উপরে নির্ভর করতে হয়। তবে শুধুমাত্র ইন-টক্সিকেশনের জন্য ব্যবহৃত হয় না এই পানীয়। এর একটি সুপ্রাচীন ঐতিহ্যও রয়েছে। অনেকের মতে আফটার ডিনার ড্রিঙ্ক হিসেবে একদম যথাযথ স্কচ।

আরও পড়ুন: Jio Book: সস্তার স্মার্টফোনের চেয়েও কম দামে ল্যাপটপ বাজারে, জানুন দাম থেকে শুরু করে ফিচার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest