Site icon The News Nest

Dhanteras 2021: ধনতেরসে সোনা কেনার আগে এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

dhanteras

মঙ্গলবার অর্থাৎ আজ ধনতেরস ৷ ধনতেরসের অর্থ ধন ও সমৃদ্ধি ৷ কথিত আছে, এই দিনে ধনদেবতার পুজো করার পাশাপাশি সোনা-রূপার মতো ধাতু কিনে ঘরে আনলে সংসারে সমৃদ্ধি হয়। অনেকে ধনদেবতার পাশাপাশি এর ২ দিন পর লক্ষ্মী পুজোও করে থাকেন। প্রত্যেক বছর কার্তিক কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরস পালিত হয় ৷ প্রতি বছরই সোনা ও রুপোর চাহিদা বাড়তে থাকে ৷ এই দিন সোনা রুপো কিনে থাকেন বিপুল সংখ্যক মানুষ ৷ এছাড়া দোকানগুলির তরফেও আকর্ষণীয় অফার দেওয়া হয় গ্রাহক টানতে ৷ আপনিও যদি ধনতেরসে সোনা কেনার পরিকল্পনা করে থাকেন তাহলে অবশ্যই এই ৫টি গুরুত্বপূর্ণ বিষয়ে খেয়াল রাখতে হবে ৷

১) সোনা কেনার হলে হলমার্কযুক্ত সোনাই কিনবেন।  ১৮ ক্যারট, ২২ ক্যারট, ২৪ ক্যারটের সোনা পাওয়া যায়। সস্তা হবে ভেবে ১৮ কিংবা ২২ ক্যারটের সোনা কিনবেন না, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের (BIS) হিসেবে ২৪ ক্যারটের হলমার্ক দেখেই তা কিনবেন।

২) সোনার গয়না কেনার সময় দরদাম করাটা খুবই প্রয়োজন। ঝাঁ চকচকে দোকানে দরদাম করাটা ঠিক নয়, এটা ভাবলে কিন্তু ভুল করবেন। সোনার দামের ক্ষেত্রে কিন্তু মেকিং চার্জ হিসেবেও কিছু টাকা ধরা থাকে। তা যদি কিছুটাও কমাতে পারেন, লাভ তো আপনার!

৩) কোনও দোকানে ঢুকেই চট করে সোনা কিনে ফেলবেন না। কয়েকটি জায়গায় ঘুরে আগে দামের পার্থক্যটা বুঝে নেবেন। তারপরই কম দামে ভাল সোনা বেছে কিনে ফেলবেন।

৪) কোনও দোকান থেকে সোনা কিনলে ইনভয়েস অবশ্য়ই নেবেন। পরবর্তীকালে যদি আপনি সেই সোনা বিক্রি করে লাভ পেতে চান। ট্যাক্স ক্যালকুলেশন করতে সুবিধা হবে। আয়করের ক্ষেত্রেও ইনভয়েস থাকা জরুরি।

৫) সোনা কেনার আগে তার ওজন অবশ্যই দেখে নেবেন। এখন ডিজিটালের যুগ। তেমন মাপার যন্ত্রও রয়েছে। তবে আপনি নিজের চোখে সমস্ত কিছু দেখে নেবেন।

Exit mobile version