Site icon The News Nest

২৪ মুরগির ডিমের সমান এই ডিম! এক ডিমে পেট ভরে ১০ জনের

ostrich egg

পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডিম অত্যন্ত পুষ্টিকর এক খাবার। এতে প্রচুর প্রোটিন থাকে। এর পাশাপাশি ডিমে থাকে ভিটামিন বি ২, বি ১২ আর ভিটামিন ডি।তবে কোনও ডিম যদি ১০ জনের পেট ভরিয়ে দেয়, কেমন লাগবে? দেখে নেওয়া যাক। পৃথিবীর সবথেকে বড় পাখি হল উটপাখি। আর সেটির ডিম হয় বেশ বড়সড়।

আরও পড়ুন : ১ টাকার কয়েন বেচে কোটিপতি হতে গিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন শিক্ষিকা

আমরা সবাই জানি, একটি মুরগির ডিমকে গরম জলে ফোটাতে ৬-৮ মিনিট লাগে। তবে উটপাখির ডিম সেদ্ধ করতে ৫০ মিনিট লেগে যাতে পারে। এটা গেল সফ্ট ডিমের কথা। হার্ড ডিম সেই কাজে নিয়ে নেবে দেড় থেকে দুই ঘণ্টা।

উটপাখির এক একটি ডিম ২৪টি মুরগির ডিমের সমান হয়। ওই একটি ডিমে মেলে ২০০০ ক্যালোরি। সেখানে স্য়াচুরেটেড প্রোটিন, কোলেস্টেরলের পরিমাণও কম থাকে।উটপাখির একটি ডিম ৬ ইঞি ব্যাসের হয়। অর্থাৎ ১৫ সেন্টিমিটার। একটি ডিমের ওজন হয় ১ কিলো ৩০০ গ্রাম। এই ডিম রাকা হয় বিশেষ জায়গায়। যাকে ডাম্প নেস্ট। সেখানে একেবারে ৬০টি ডিম রাখা যেতে পারে।

উটপাখি জল বিশেষ খায় না বললেই চলে। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা ডানাচ্ছেন, সে যা গাছপালা খায়, সেখান থেকেই তার জলের জোগান মিটে যায়। উটপাখি সাধারণত ৫০ থেকে ৭০ বছর পর্যন্ত বাঁচে। সান ডিয়োগের চিড়িয়াখানা জানাচ্ছে, উটপাখিরর ছানাকে বেড়ে তোলার দায়িত্ব স্ত্রী এবং পুরুষ- দু’জনেই নেয়।

আরও পড়ুন : মৃত প্রেমিকের শুক্রাণু থেকে অন্তঃসত্ত্বা হয়েছেন! জানালেন প্রয়াত অলিম্পিয়ানের বান্ধবী

Exit mobile version