৩০ মিনিটেই মরবে করোনা! বাজারে এল ‘অ্যান্টি ভাইরাল’ কালেকশনের জামা ও মাস্ক, সংস্থার দাবিতে শোরগোল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজ্ঞানীরা যখন দিনরাত এক করে রোগমুক্তির উপায় খোঁজার চেষ্টা চালাচ্ছেন, তখন সকলকে চমকে দিল এক পোশাক প্রস্তুতকারী সংস্থা। তাদের দাবি, সংস্থার তৈরি বিশেষ ফ্যাব্রিকেই মরবে ভাইরাস!

আদিত্য বিড়লা ফ্যাশন অ্যান্ড রিটেল লিমিটেডের ব্র্যান্ড পিটার ইংল্যান্ড ৷ ছেলেদের জন্য জামাকাপড় প্রস্তুতকারী সংস্থা হিসেবে এই ব্র্যান্ডের সুখ্যাতি রয়েছে সারা বিশ্বজুড়েই ৷ কোভিড আবহে এবার সংস্থার উপহার ‘অ্যান্টিভাইরাল’ কালেকশন ৷ যা ভাইরাস বা ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে অনেকাংশেই উপযোগী ৷ এর জন্য সুইৎজারল্যান্ডের সংস্থা HeiQ-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে পিটার ইংল্যান্ড ৷ উদ্দেশ্য একটাই, অ্যান্টি ভাইরাল জামাকাপড় তৈরি করা ৷ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ফর্মাল, পার্টি ওয়্যার-সহ এই অ্যান্টিভাইরাল প্রযুক্তির মাস্কও তৈরি করছে তারা ৷

আরও পড়ুন: ভালভযুক্ত N-95 মাস্ক আদৌ কি নিরাপদ? সতর্ক করল কেন্দ্র

ভাইরাস রেসিসট্যান্স প্রপার্টি হিসেবে এই HeiQ Viroblock® ফ্যাব্রিকের অত্যন্ত সুনাম রয়েছে ৷ অন্তত ২০ বার ধোয়া পর্যন্ত এই কাপড়ে তৈরি জামা অনায়াসেই পরা সম্ভব ৷ পাশাপাশি মাস্কগুলি ৩০ বার পর্যন্ত ধুয়ে পরা যাবে ৷

কীভাবে কাজ করবে এই পোশাক? সংস্থা জানাচ্ছে , ‘গবেষণায় দেখা গিয়েছে ভাইরাস ও ব্যাকটেরিয়া জামাকাপড়ের উপরে দু’দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। হেইক ভাইরোব্লক দিয়ে তৈরী পোশাক সক্রিয়ভাবে ভাইরাস প্রতিরোধ করবে। এই পোশাকের সংস্পর্শে এলে ভাইরাস নষ্ট হয়ে যাবে। ফলে রোগজীবাণু কাপড়ের মাধ্যমে পুনরায় সংক্রমণের সম্ভবনা হ্রাস পাবে।’ শুধু ইমপোর্ট নয় ভারতে তৈরিও করা হবে এই ধরনের পোশাক।

কিন্তু প্রশ্ন হল, এমন অমূল্য ফ্যাব্রিকের মূল্য কত? শোনা যাচ্ছে, সাধারণ মেটিরিয়ালের তুলনায় এই ফ্যাব্রিকের দাম ২০ শতাংশ বেশি।

আরও পড়ুন: একসারিতে ৫ গ্রহ! খালি চোখেই দেখা যাবে অসাধারণ মহাজাগতিক ঘটনা, জেনে নিন কবে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest