আজ ফোকাস-এ

বিয়ে করলেই মিলবে পুরস্কার! নবদম্পতি হাতে হাতে পাবেন ৪ লক্ষ টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিয়ে করলেই নবদম্পতি সরকারের কাছ থেকে আর্থিক পুরস্কার পাবেন!‌ পুরস্কারের মূল্যও কম নয়, ভারতীয় মুদ্রায় ৪ লক্ষ ২০ হাজার টাকা। না তবে এদেশে নয়, নবদম্পতিকে বিয়ের জন্য এমন উপহার এবার থেকে দেবে জাপান (Japan) সরকার। কিন্তু কেন?

আসলে জাপানের সাধারণ মানুষের অনেকেই আজীবন অবিবাহিত থাকেন। কেউ একা থাকেন, কেউ বা থাকেন সঙ্গীর সঙ্গে লিভ–ইন রিলেশনশিপে। এই কারণে অনেকেই সন্তান ধারণ করতে চান না। ফলে হু হু করে কমে গিয়েছে দেশের জন্মহার। আর সেটা বাড়ানোর দিকেই এবার নজর দিয়েছে সেদেশের সরকার। এজন্য তাঁরা চালু করেছে ‘Newlyweds and New Life Support Project’ নামে একটি প্রকল্পের। সেখানেই দম্পতিদের এই আর্থিক সাহায্য করা হবে। সম্প্রতি একটি স্থানীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: ক্লিভেজ দেখা যাওয়ায় আপত্তি, শরীর ঢেকে ঢুকতে হল প্যারিসের মিউজিয়ামে

তবে রয়েছে শর্তও। জানা গিয়েছে, আর্থিক সাহায্য পেতে হলে নবদম্পতি দু’‌জনেরই বয়স হতে হবে ৪০ বছরের কম। সেক্ষেত্রেই তাঁরা জাপানি মুদ্রায় ৬ লক্ষ ইয়েন পুরস্কার হিসেবে পাবেন। শুধু তাই নয়, দু’‌জনের মিলিত আয় হতে হবে ৫.‌৪ মিলিয়ন ইয়েন (Yen)। এছাড়া এর আরও একটি ধাপ রয়েছে। নবদম্পতির (Newlyweds) দু’‌জনেরই বয়স ৩৫ বছর হলে এবং মিলিত আয় ৪.‌৮ মিলিয়ন হলে, তাঁরা পুরস্কার পাবে ৩ লক্ষ ইয়েন।

প্রসঙ্গত, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, জাপানে অবিবাহিত পুরুষদের ২৯.‌১ শতাংশের বয়স ২৫ থেকে ৩৪ বছর। এছাড়া ওই বয়সের মধ্যে অবিবাহিত মেয়েদের সংখ্যা ১৭.‌৮ শতাংশ। আর বিয়ে না করায় দেশে কমে গিয়েছে জন্মহারও। যা কিনা বেশ উদ্বেগের। আর তাই সে দেশের সরকারের এই পদক্ষেপ।

আরও পড়ুন: আস্ত পাখিকে গিলে খাচ্ছে বৃহদকার মাকড়সা!‌ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই ভয়ঙ্কর ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট