Today is 'World Photography Day', find out the real reason for celebrating the day

World Photography Day: আজ ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’, জেনে নিন এই দিনটি সম্পর্কে নানা অজানা তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রত্যেক বছর ১৯ অগাস্ট বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব ফটোগ্রাফি দিবস। ফটোগ্রাফির নেপথ্যের আর্ট, ক্রাফ্ট, বিজ্ঞান এবং ইতিহাসের কথা মাথায় রেখে বিশ্বজুড়ে এই দিনটি উদযাপন করা হয়।

ফটোগ্রাফি বা ছবি তোলা একটা আর্ট। ছবি কোনও গল্প বলার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটা মিডিয়াম। বলা যেতে পারে, এটি এমন একটি মাধ্যম যা শব্দের থেকেও তাড়াতাড়ি এবং তৎক্ষণাৎ মনের ভাব প্রকাশ করতে পারে। কোনও স্থানের চিত্র, অভিজ্ঞতা, অনুভূতি, কোনও মুহূর্ত প্রায় সবকিছুই ক্যামেরাবন্দি করা যায়।

আরও পড়ুন: ১৮ সেকেন্ডে ২ লিটার সোডা খেয়ে করলেন এরিক বিশ্বরেকর্ড ! দেখুন ভিডিও

বিশ্ব ফটোগ্রাফি দিবসের ইতিহাস:

ফটোগ্রাফির ইতিহাস খুঁজতে গেলে পৌঁছে যেতে হয় ১৮৩০ সালে, যখন লুই ডাগে সর্বপ্রথম ফটোগ্রাফিক প্রসেস আবিষ্কার করেন, যার নাম ‘ডাগেরোটাইপ’। দ্য ফ্রেঞ্চ অ্যাকাডেমি অব সায়েন্সেস ১৮৩৯ সালের ৯ জানুয়ারি সেই প্রসেসটি ঘোষণা করেন। এরপর ফরাসি সরকার ওই বছরেরই ১৯ অগাস্ট দিন থেকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন। সেই থেকে প্রত্যেক বছর এই দিনটি বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসাবে পালিত হয়।

একটি সুন্দর ছবি কখনও সময়ের সীমায় বেঁধে থাকে না। কোনও ছবি যেদিন তোলা হয় সেদিনও যেমন প্রশংসিত হতে পারে, সেই একই ছবি পঞ্চাশ বছর পরেও একইভাবে প্রশংসিত হতে পারে। যেহেতু চোখে দেখা যায়, সেহেতু আমাদের চারপাশে পৃথিবীতে  কী হচ্ছে সেই বিষয়েও আমাদের জানান দেয় একটা ছবি।

আরও পড়ুন: Sarla Thukral : ভারতের প্রথম মহিলা পাইলট, সরলাকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে ডুডল গুগলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest