Ukrainian Woman Gives Sunflower Seeds To Russian Soldier So It Will Bloom After He Dies There

তোমার মৃত্যুর পরে এদেশে সূর্যমুখী ফুল ফুটবে, রুশ সেনাকে বীজ ‘উপহার’ ইউক্রেনের মহিলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সে দেশ সূর্যমুখী ফুলের দেশ। সেখানে দিগন্তজোড়া মাঠ সেজে থাকে হলুদ ফুলে। অথচ ইউক্রেনের মানুষ বুঝে গিয়েছেন, ফুল খেলবার দিন শেষ। ধ্বংসের মুখোমুখি এসে দাঁড়িয়েছেন তাঁরা। সারা দেশ জুড়েই ছড়িয়ে রয়েছে সূর্যমুখী ফুলের খেত। এই ফুল সে দেশের জাতীয় ফুলের মর্যাদাও পেয়েছে। আর এই যুদ্ধের পরিস্থিতিতে সেই ফুলটিকেই অভিনবভাবে নিজের প্রতিবাদের সঙ্গে জুড়ে নিলেন ইউক্রেনবাসী এক মহিলা। বিদেশি সৈন্যের সামনে তাঁর প্রতিবাদের ধরন দেখে মুগ্ধ নেটদুনিয়া।

টুইটারে একটি ভিডিয়ো শেয়ার হয়েছে। যে ভিডিয়ো নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়েছে। ভিডিয়োতে দেখে যাচ্ছে ওই মহিলা সশস্ত্র এক রুশ সেনা সেনাকে জিজ্ঞাসা করছেন, ‘‘কেন তুমি এখানে দাঁড়িয়ে আছো?’’ উত্তরে সেনা জবাব দিচ্ছেন, ‘‘আমরা পাহারা দিচ্ছি। আপনি চলে যান এখান থেকে।’’ উত্তেজিত মহিলা বলছেন, ‘‘কী জন্য আছো এখানে?’’ সেনা তাঁকে বুঝিয়ে শান্ত করার চেষ্টা করছেন।

মহিলা আরও উত্তেজিত হয়ে বলছেন, ‘‘তোমরা দখলদার, তোমরা ফ্যাসিস্ট! এই সব বন্দুক নিয়ে তুমি আমাদের দেশে কী করছ?’’ তার কোর্টের পকেট থেকে সূর্যমুখীর বীজ বের করে তার দিকে এগিয়ে দিয়ে বলছেন, ‘‘এগুলো পকেটে রাখো। তুমি যখন এখানে মরে পড়ে থাকবে, তখন বীজগুলি থেকে গাছ হবে। সূর্যমুখী ফুল ফুটবে।’’

যুদ্ধে যে রুশ বাহিনীর হার হবেই, ইউক্রেনের সেনাবাহিনীর হাতে যে মৃত্যুবরণ করবে রুশ সেনারা, সে কথাই যেন ঘুরিয়ে বলেছেন ওই মহিলা। পাশাপাশি যেন বার্তা দিতে চেয়েছেন, যুদ্ধের ভূমিতেই ফুটে উঠুক সূর্যমুখী ফুলের গুচ্ছ। সৌন্দর্যের কাছে হেরে যাক যুদ্ধ। কেবল ইউক্রেন নয়, এ তো গোটা পৃথিবীর শান্তিকামী মানুষেরই মনের কথা। আর তাই এই কথোপকথন দেখে আবেগে ভাসছে নেটদুনিয়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest