পুরনো চেহারায় ফিরছে প্রকৃতি! ওড়িশা উপকূলে দেখা মিলল বিরল হলুদ কচ্ছপের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লকডাউন চলাকালীন বহু বিলুপ্তপ্রায় প্রাণীকে বিভিন্ন শহরের আনচে-কানাচে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় দেদার ভাইরাল হয়েছে সেসব ছবি। এবার নেটদুনিয়ায় ভাইরাল হলুদ কচ্ছপের (Yellow Turtle) ছবি। রবিবার রাতে যার দেখা মিলেছে, ওড়িশার বালাসোর জেলায়।

ভুবনেশ্বর থেকে ১৯৬ কিলোমিটার দূরের সুজনপুর গ্রামের বাসিন্দারা প্রথম কচ্ছপটিকে (Yellow Turtle) দেখেন। কিন্তু তাঁরা বিষয়টি বুঝতে পারেননি। পরে বুঝতে পেরে বিরল প্রজাতির হলুদ কচ্ছপটিকে (Yellow Turtle) উদ্ধার করেন তাঁরাই। পরে তা বনদপ্তরের হাতে তুলে দেন।

আরও পড়ুন:  বড় প্রিয় বাটার চিকেন! করোনা নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে ৩২ কিমি পাড়ি, তারপর কি হল?

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, বালাসোরের এক ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন ভানুমিত্র আচার্য জানিয়েছেন, “এই প্রজাতির কচ্ছপ (Yellow Turtle) খুবই বিরল। কচ্ছপটির খোলস- সহ পুরো শরীরটা হলুদ রঙের। এই ধরনের কচ্ছপ খুবই বিরল। আমি নিজে এই ধরনের কচ্ছপ আগে দেখিনি।”

এই কচ্ছপের ভিডিও আপাতত নেটদুনিয়ায় হটকেক। বেশিরভাগ নেটিজেনের দাবি, এই ধরনের কচ্ছপ তাঁরা আগে দেখেননি। কেউ আবার জানিয়েছেন, টিভিতে অন্য দেশে দেখলেও ভারতে এই হলুদ কচ্ছপ (Yellow Turtle) তাঁরা প্রথম দেখছেন। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের এক অফিসার সুশান্ত নন্দ টুইটারে লেখেন, এই হলুদ কচ্ছপটি (Yellow Turtle) সম্ভবত অ্যালবিনো প্রজাতির। এই ধরনের একটি কচ্ছপকে কয়েক বছর আগে সিন্ধ এলাকার বাসিন্দারা দেখতে পান। নিজের বক্তব্যের সঙ্গে একটি ভিডিও শেয়ার করেন তিনি। সেখানে দেখা যাচ্ছে একটি ভেসেলের মধ্যে জলে একটি হলুদ কচ্ছপ সাঁতার কাটছে।

আরও পড়ুন: ধন্যি বাবুর অধ্যাবসায় !করোনা সারাতে রোজ রাম ও ডিম পোচের টোটকা এই নেতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest