Site icon The News Nest

Viral News: পর পর দু’দিন দু’টি সন্তান প্রসব করলেন মহিলা! কী ভাবে সম্ভব

ALBAMA

পর পর দু’দিন দু’টি সন্তানের জন্ম দিলেন মহিলা। আজব এই ঘটনা ঘটল আমেরিকায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামার বাসিন্দা কেলসি হ্যাচার। স্বামী ক্যালেব ও তিন সন্তান নিয়ে তাঁর সুখের সংসার। গত বসন্তে ফের গর্ভবতী হন তিনি। এর পর চিকিৎসকের পরামর্শ মতো আল্ট্রা সোনোগ্রাফি করেন কেলসি। সেই রিপোর্টেই জানা যায়, তাঁর দেহে একটি নয় জরায়ুর সংখ্যা দুই। আর দু’জায়গাতেই বড় হচ্ছে সন্তান। ওই মহিলা ১৯ ডিসেম্বর একটি কন্যাসন্তানের জন্ম দেন ও ২০ ডিসেম্বর মহিলার কোল আলো করে আসে আরও একটি কন্যাসন্তান। মহিলা নিজেই তাঁর সমাজমাধ্যমের পাতায় এই অবিশ্বাস্য প্রসবের সংবাদ সকলের সঙ্গে ভাগ করে নেন।

সারা বিশ্বে মাত্র ০.৩ শতাংশ মহিলাদের দু’টি জরায়ু থাকে। দু’টি জরায়ুর নিজস্ব ডিম্বাশয় এবং ফেলোপিয়ান টিউব থাকে। দু’টি জরায়ুতে একই সঙ্গে সন্তানধারণের ঘটনা আরও বিরল। ১০ লক্ষ মহিলার মধ্যে এক জনের ক্ষেত্রে এই ঘটনা ঘটে।  চিকিৎসকদের মতে, এ ক্ষেত্রে সাধারণত জরায়ুর আকৃতি গর্ভধারণ করতে বাধা দেয় না। তবে কখনও কখনও জরায়ুর আকার ভ্রূণের বৃদ্ধিকে সীমাবদ্ধ করতে পারে। গর্ভের অস্বাভাবিক আকৃতি ওই এলাকার রক্তপ্রবাহকেও প্রভাবিত করতে পারে। তাই গর্ভপাতের ঝুঁকি থাকে। সময়ের আগেই সন্তান জন্মানোর আশঙ্কা তৈরি হয়। এই অবস্থায় মহিলাদের অনেকের ক্ষেত্রে ঋতুস্রাবের সময় অত্যধিক রক্তপাত ও ব্যথা হয়। সন্তানধারণের ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

অন্তঃসত্ত্বা কেলসির দেহে জোড়া জরায়ুর হদিশ মিলতেই রীতিমতো শোরগোল পড়ে যায়। স্থানীয় সংবাদমাধ্য়মে প্রকাশিত হয় সেই খবর। তাঁর চিকিৎসক ভারতীয় বংশোদ্ভূত শ্বেতা প্যাটেল জানিয়েছেন, ‘এরকম ঘটনা দেখা যায় না বললেই চলে। একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসেবে আপনি হয়তো গোটা জীবন অপেক্ষা করে থাকবেন। তার পরও এমন কোনও গর্ভবতীর সন্ধান যে পাবেন এমনটা নয়।’

Exit mobile version