বিরলতম! কাজিরাঙায় দেখা মিলল ‘সোনালি বাঘ’, ভারতে একমাত্র…, দেখুন আরও ছবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোনালি রঙের বাঘ। দেখতে অনেকটা রয়্যাল বেঙ্গল টাইগারের মতো হলেও ফারাক তার গায়ের রঙে। এটাই এই বাঘের বৈশিষ্ট্য। এর গায়ে হলুদের উপরো কালো কালো ডোরাকাটা নেই। এর গায়ে হলুদের উপরে সোনালি রঙের দাগ। সেই সঙ্গে কিছুটা লাল আর কিছুটা খয়েরি রঙের আভা। এটাই ‘সোনালি বাঘ’ চেনার উপায়।

কয়েক দিন আগেই ভাইরাল হয়েছিল একটি ব্ল্যাক প্যান্থারের ছবি। অনেকেই সেই ব্ল্যান প্যান্থারটিকে তুলনা করছিলেন মোঙ্গলির জীবনের বিখ্যাত‌ চরিত্র বাগিরার সঙ্গে। এরপর ভাইরাল হল নতুন আরও একটি ছবি। এবারেরটি বাঘের। তবে। এ যে সে বাঘ নয়। কাজিরাঙা অভয়ারণ্যের সোনালি বাঘ!‌

আরও পড়ুন: মৃত্যুর পর অসমের তরুণ গায়কের ভিডিও ভাইরাল , নেটবাসীদের চোখে জল

আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান সম্প্রতি ট্যুইটারে এই বাঘের ছবিটি দিয়েছেন। তিনি লিখেছেন, ‘আপনারা কি জানেন, আমাদের দেশে সোনালি বাঘও আছে। দেখুন কী সুন্দর দেখতে সে।’ তিনি জানিয়েছেন, ছবিটি তুলেছেন ওয়ার্ল্ড লাইফ ফটোগ্রাফার ময়ূরেশ হেন্ড্রে। ট্যুইটারে শেয়ার হতেই মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছে সেই ছবি।

করোনা আবহে বন্ধ পর্যটন। আর লকডাউনের ফলে জঙ্গল এলাকায় মানুষের আসা যাওয়া এখন অনেকটাই কম। ফলে পশুপাখিরাও ইচ্ছেমতো ঘুরে বেড়াচ্ছে। ফলে এই সময়ে জঙ্গলে যাওয়া চিত্রগ্রাহকদের চোখে বন্যপ্রাণের দেখা মিলছে অনেক বেশি। তেমন করেই দেখা মিলল সোনালি বাঘের।

a 7

b 3

সম্প্রতি ব্ল্যাক প্যান্থারের ছবি ঘিরেও শোরগোল পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি দেখা মেলে ব্ল্যাক প্যান্থারের। উত্তর আফ্রিকার পার্বত্য এলাকায়, দক্ষিণ আফ্রিকা ও উত্তর ইরানেও এদের দেখতে পাওয়া যায়। তবে, ভারতের বক্সা ব্যাঘ্র প্রকল্পে ২০১৭ সালে খোঁজ মিলেছিল একটি পুরুষ ও একটি স্ত্রী ব্ল্যাক প্যান্থারের। খোঁজ মিলেছিল কর্নাটকের ডানডেলি, ভদ্রা অভয়ারণ্য, কাবিনি-সহ দেশের কয়েকটি জায়গায় দেখা দিয়েছিল এই ব্ল্যাক প্যান্থার। এরপর সম্প্রতি ফের দেখা মিলল কাবিনির ঘন জঙ্গলে।

আরও পড়ুন: ভালো বন্ধুর প্রতি যৌন আকর্ষণ অনুভব করছেন? ৩টি কারণে শারীরিক সম্পর্কে জড়ানো উচিত নয়…

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest