Site icon The News Nest

তিন লক্ষ দেশলাই কাঠি দিয়ে তাজমহল বানিয়ে চমক বাংলার মেয়ের, গিনেস বুকে উঠতে পারে নাম

TAJ

দেখলে তাক লাগতে বাধ্য। দূর থেকে মনে হবে ছবি, তবে কাছে গেলেই রহস্য ভেদ হবে। শুধুমাত্র তিন লক্ষ দেশলাই কাঠি দিয়ে তৈরি করা হয়েছে তাজমহল। নদিয়া কৃষ্ণনগরের ঘূর্ণি এলাকার বাসিন্দা সহেলি পালের এই সৃষ্টিই আপাতত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-র স্বীকৃতির অপেক্ষায়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি নিয়ে স্নাতকোত্তরের ছাত্রী সহেলি। একটি ৬ ফুট বাই ৪ ফুট কার্ডবোর্ডে এই ছবি বানিয়েছেন তিনি। চলতি বছরেই এই কাজ শুরু করেছিলেন তিনি। সহেলির কথা অনুযায়ী, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের গাইডলাইন ও নির্দেশিকা পাওয়ার পরে চলতি বছর অগাস্ট মাসের মাঝামাঝি থেকে এই ছবি বানানোয় হাত দিয়েছি। ৩০ সেপ্টেম্বর কাজ শেষ হয়েছে। এই ছবি বানানোর একটা ভিডিও তৈরি হয়েছে। সেই ভিডিওটি দ্রুত পাঠানো হবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কমিটির কাছে। যা দেখে তারা এই কাজকে স্বীকৃতি দেবে।

আরও পড়ুন: কিটো ডায়েটের জের, অকালে প্রয়াত বলিউডের এই বাঙালি অভিনেত্রী

এতদিন ইরানের মেয়সাম রহমানির দখলে ছিল এই রেকর্ড ছিল। ২০১৩ সালে ১ লক্ষ ৩৬ হাজার ৯৫১টি দেশলাই কাঠি দিয়ে ইউনেস্কোর লোগো বানিয়েছিলেন তিনি। সাত বছর পর তাজমহলের ছবি বানিয়ে সেই রেকর্ড নিজের দখলে আনার স্বপ্ন দেখছেন বাংলার সহেলি পাল। সহেলি বলেছেন, ‘তাজমহলের রাতের ছবি ফুটিয়ে তুলতে দু’রকম রঙের দেশলাই কাঠি ব্যবহার করেছি।’

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে পৃথিবীর সবচেয়ে ছোট মাটির দুর্গা প্রতিমা গড়ে বিশ্বরেকর্ড করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের ছাত্রী। ২.৫৪ বাই ১.৯৩ বাই ০.৭৬ সেন্টিমিটার আয়তন ও ২.৩ গ্রাম ওজনের মূর্তি বানান তিনি। এবার তাঁর হাতে তৈরি তাজমহল নয়া নজির গড়ার অপেক্ষায়।

সহেলির বাবা ও ঠাকুরদা, দু’‌জনই মূর্তি গড়ার জন্য রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন। সহেলি বলেন, ‘‌বাবা–ঠাকুরদার এই ঐতিহ্যই বয়ে নিয়ে যেতে চাই।’‌

আরও পড়ুন: ‘সন্ত্রাসী’ ষাঁড়ের গুঁতোয় ধরাশায়ী বৃদ্ধা,উদ্ধারে আসা নাতির ওপরও হামলা, দেখুন ভিডিও

Exit mobile version