What you need to know about Singapore’s beer made out of urine

OMG: মূত্র থেকে তৈরি হচ্ছে মদ! চোখ কপালে সুরাপ্রেমীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে মদের মধ্যে সবার ওপরে রয়েছে বিয়ার। মদ্যপান শুরু করার সময় বিয়ারের মাধ্যমেই প্রায় বেশিরভাগ মানুষের হাতে খড়ি হয়ে থাকে। বিয়ার খুব কম দামে পৃথিবীর প্রায় সমস্ত স্থানেই পাওয়া যায়। তাই মদের মধ্যে বিয়ারের জুড়ি মেলা ভার। সারা বিশ্বে বিভিন্ন প্রকারের বিয়ার পাওয়া যায়। উইকেন্ডে Chill Beer-এর বোতল নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করা এখন নয়া ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু মানুষের মূত্র দিয়ে তৈরি বিয়ারের নাম শুনেছেন কখনও? হ্যাঁ ঠিকই শুনেছেন। যারা সত্যিই বিয়ারপ্রেমী তাঁদের কাছে এটি ভালো না মন্দ জানা নেই, তবে বিয়ার পান করার শেষে যদি জানতে পারেন, সেই বিয়ারটি আদতে মানুষের মূত্র থেকে তৈরি হয়েছে। একেবারেই সত্য ঘটনা। এমনটা যে হতে পারে, তা একেবারে বিস্ময়কর!

সিঙ্গাপুরের জল সরবরাহকারী সংস্থা সম্প্রতি বাজারে এনেছে ‘নিউব্রিউ’ নামক একটি অ্যালকোহলের ‘ব্র্যান্ড’, যা নাকি মূত্র ও নর্দমার জল পরিশুদ্ধ করেই তৈরি করছে মদ! সংস্থার দাবি, এটিই পৃথিবীর সবচেয়ে পরিবেশবান্ধব মদ। কারণ এই প্রক্রিয়ায় অনেকটাই কমছে জলের অপচয়।

আরও পড়ুন: OMG! এক পিস আলুর চিপসের দাম ১ লাখ ৬৩ হাজার!

বিয়ার জাতীয় মদের প্রায় ৯০ শতাংশই জল। সংস্থার দাবি, এই জলের মূল উপাদান হিসাবে তাঁরা ব্যবহার করছেন ‘নিউটার’ নামক একটি জলীয় উপাদান যা নর্দমার জল পরিশুদ্ধ করে তৈরি হচ্ছে। তবে এই উপাদানটি কড়া পরীক্ষা-নিরীক্ষার পরই পানীয় হিসাবে ব্যবহৃত হয় বলে দাবি সংস্থার আধিকারিকদের।

কিন্তু হঠাৎ প্রথাগত পদ্ধতি ছেড়ে, মদ উৎপাদনে এমন অদ্ভুত উপায় কেন বেছে নিলেন তাঁরা? সংস্থার দাবি, বর্তমানে পানীয় জলের সমস্যা ক্রমেই প্রবল হচ্ছে সিঙ্গাপুরে। তাই মূলত জলের অপচয় কমাতে ও এই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতেই এমন উদ্ভাবনী পদ্ধতি বেছে নিয়েছেন তাঁরা। সিঙ্গাপুরের সব বড় মদের দোকান ও পানশালাতে এই মদ মিলবে বলেও দাবি সংস্থার আধিকারিকদের।

আরও পড়ুন: Liquor: জাতীয় সড়কে উলটে গেল মদবোঝাই ট্রাক, হামলে পড়ল সুরাপ্রেমীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest