একটা ভেড়ার দাম বিক্রি হল তিন কোটি টাকা! কোথায় ঘটলো এমন অবাক করা ঘটনা…

ভেড়া একটি সাধারণ প্রাণী, যা গ্রামে-গঞ্জে সবসময়ই নজরে পড়ে। তবে এবার যে ভেড়ার কথা বলছি সেটি একটি বিশেষ ধরনের ভেড়া, যা ইতোমধ্যে বিক্রি হয়েছে তিন লাখ ৬৭ হাজার ৫০০ ব্রিটিশ পাউন্ডে অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় তিন কোটি টাকায় বিক্রি হয় ভেড়াটি।

জানা গিয়েছে, ভেড়াটির নাম ‘‌ডবল ডায়মন্ড’‌। এটি নেদারল্যান্ডসের (Netherlands) টেক্সাল রাম (Texal Ram) প্রজাতির ভেড়া। নরম মাংস এবং সুন্দর উলের জন্য বিখ্যাত এই প্রজাতির ভেড়া। চেশায়ারের ম্যাকলেসফিল্ডে এই ডাবল ডায়মন্ডের জন্ম হয়েছিল। এটিকে বিক্রি করা হয়েছে ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল ট্যাক্সেলে। কিন্তু কেন এত দাম উঠল ভেড়াটির? আসলে, এই ধরনের ভেড়া নিলামের সময় সেটির জন্মস্থান, শারীরিক গঠন, গায়ের রং প্রভৃতি বিচার করা হয়। সেই সব দিক থেকে বিচারেই সেরা ডাবল ডায়মন্ড। আর তাই নিলামে তার এত দাম উঠল।

আরও পড়ুন: দেশে প্রথমবার আয়োজিত হচ্ছে ‘জাতীয় প্রজাপতি মাস’, বাড়ি বসেই অংশ নিতে পারবেন এই রঙিন ইভেন্টে…

এটি বিশ্বের সবচেয়ে দামি ভেড়া বলে মনে করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভেড়াটি বিক্রি করেছেন চার্লি বোডেন ও তার পরিবার। নিলামে প্রথমে এর দাম হাঁকা হয়েছিল ১০ হাজার ৫০০ পাউন্ড। পরে এটি তিন লাখ ৬৭ হাজার ৫০০ পাউন্ডে কিনে নেন তিন কৃষকের একটি অংশীদারি প্রতিষ্ঠান। ক্রেতাদের প্রতিষ্ঠান প্রটেক্টার্স ফার্মের ব্যবস্থাপক জেফ আইকেন বলেন, আমার দেখা সবচেয়ে সেরা ভেড়া এটি। এর পাগুলো নিখুঁত ও উজ্জ্বল। যার উপরের অংশ চমৎকার। এর সবকিছুই আছে।

নিলামকারী প্রতিষ্ঠান দ্য টেক্সেল শিপ সোসাইটি জানিয়েছে, এর আগে ২০০৯ সালে দুই লাখ ৩১ হাজার পাউন্ডে (দুই কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকা) একটি ভেড়া বিক্রি হয়েছিল। এতোদিন পর্যন্ত সেটি ছিল বিশ্বের সবচেয়ে বেশি দামে বিক্রিত ভেড়া। এবার ডাবল ডায়মন্ড সেই রেকর্ড ভেঙে দিল।

আরও পড়ুন: মারা যাওয়ার ভয়ে ৮০ বছর চুল কাটেননি! ভাইরাল ৯২ বছরের বৃদ্ধের সাড়ে ১৬ ফুট লম্বা জটা