Who was St. Valentine and why do we celebrate on February 14?

সেন্ট Valentine কে ছিলেন এবং কেন আমরা 14 ফেব্রুয়ারি উদযাপন করি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

Happy Valentine’s Day: 14 ফেব্রুয়ারী পালিত ভ্যালেন্টাইনস ডে ব্যাপকভাবে ভালবাসা প্রকাশের দিন হিসাবে বিবেচিত হয়। সারা বিশ্ব জুড়ে দম্পতিরা একে অপরের সাথে সময় কাটাতে, উপহার, চকলেট, শ্যাম্পেন, ইত্যাদি ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ। তবে দিনটি একজন সাধুর নামে নামকরণ করা হয়েছে: সেন্ট ভ্যালেন্টাইন।

কিছু লোক এও মনে করে যে ভ্যালেন্টাইনস ডে সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যুবার্ষিকীকে চিহ্নিত করে, যিনি 270 খ্রিস্টাব্দের 14 ফেব্রুয়ারি মারা গিয়েছিলেন। অন্যরা বলছেন যে উদযাপনটি চার্চ লুপারক্যালিয়া করেছিল। উদ্দেশ্য ছিল খ্রিস্ট ধর্মের প্রসার।   পোপ গেলাসিয়াস 5ম শতাব্দীর শেষের দিকে সেন্ট ভ্যালেন্টাইনকে স্মরণ করার দিন হিসাবে লুপারক্যালিয়া উদযাপনের সময়কাল বেছে নিয়েছিলেন, যার ফলে ভালোবাসা এবং রোমান্সের সাথে ভ্যালেন্টাইনস ডেকে যুক্ত করা হয়েছিল।

অনেক ঐতিহাসিক নথি অনুসারে, যে সাধকের নাম এই উৎসবের সাথে যুক্ত তিনি একাধিক পুরুষ হতে পারতেন। রোমান ক্যাথলিক চার্চ ভ্যালেন্টাইনকে একজন সাধু বলে ঘোষণা করেছিল।তিনি প্রায় 270 খ্রিস্টাব্দে মারা যান। 
আরেকটি অনুমান হল সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন টারনির বিশপ, যিনি রোমের উপকণ্ঠে দ্বিতীয় ক্লডিয়াস দ্বারা শহীদ হয়েছিলেন। অনেকে এমনকি মনে করেন যে তারা একই ব্যক্তি হতে পারে।
তিনি একজন যাজক ছিলেন বলে মনে করা হয় যিনি খ্রিস্টান দম্পতিদের গোপনে একে অপরকে বিয়ে করতে সহায়তা করেছিলেন। তাই সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস তাকে হত্যা করেছিলেন। সম্রাট পুরুষদের বিয়ে করতে নিষেধ করেছিলেন কারণ তিনি বিশ্বাস করতেন যে অবিবাহিত পুরুষরা বেশি নিবেদিতপ্রাণ সৈন্য। ভ্যালেন্টাইন এই ধারণার বিরোধী ছিলেন।আরেকটি চিত্তাকর্ষক ধারণা হল সেন্ট ভ্যালেন্টাইন জিওফ্রে চসারের ক্যান্টারবেরি টেলসের একটি চিত্র। তিনি কাল্পনিক চরিত্রের সাথে বাস্তব জীবনের ঘটনাগুলিকে মিশ্রিত করতেন।

 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest