করোনা আতঙ্কে ‘অকেজো’ হাইড্রক্সিক্লোরোকুইন খেয়ে যাচ্ছেন ট্রাম্প!

ওয়েব ডেস্ক: মার্কিন স্বাস্থ্য সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (FDA) করোনার চিকিৎসায় ভারতের পাঠানো হাইড্রক্সিক্লোরোকুইন থেকে বিরূপ কথা আগেই জানিয়েছিল। তাই করোনা থেকে বাঁচতে এই ওষুধের ব্যবহারের ক্ষেত্রেও আগেভাগে সতর্ক করে দেওয়া হয়েছে FDA-এর পক্ষ থেকে।তাও প্রতিদিন এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার ট্রাম্প নিজেই জানিয়েছেন যে গত এক সপ্তাহ ধরে তিনি হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছেন। ট্রাম্পের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। করোনার কোনও উপসর্গও নেই তাঁর। কেন তিনি ম্যালেরিয়ার ওষুধ খাচ্ছেন, সেই প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন যে এই ড্রাগের সম্পর্কে তিনি অনেক ভালো ভালো কথা শুনেছেন।

সম্প্রতি হোয়াইট হাউসেরও দুই কর্মীর মধ্যে করোনা সংক্রমণের খবর মিলেছে। তাই মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়েও চিন্তা বেড়েছে প্রশাসনের। এই পরিস্থিতিতে প্রায় দিন দশেক ধরে নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছেন ট্রাম্প।

আরও পড়ুন: চিনকে চাপে না রাখলে অর্থ সাহায্য বন্ধ করে দেব, WHO-কে ‘হুমকি চিঠি’ ট্রাম্পের

এ দিকে হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রসঙ্গে সোমবার ট্রাম্প বলেন, “আমি এই ওষুধটা প্রায় দশ দিন ধরে খাচ্ছি। ওষুধটা খাওয়ার পরও আমি এখনও পুরোপুরি সুস্থ আছি”।

হাইড্রক্সিক্লোরোকুইনের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলে আগেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধ খেলে গুরুতর শারীরিক ক্ষতি হতে পারে। হাউস স্পিকার ন্যান্সি প্যালোসি জানিয়েছেন যে ট্রাম্পের রোজ হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়া মোটেও ঠিক নয়।

কিন্তু ওসব কথা বুঝতে নারাজ ট্রাম্প। ভারত থেকে একপ্রকার হুমকি দিয়ে এই ওষুধ তিনি নিয়ে গিয়েছেন দেশে। এখন তার ভাবখানা এমন যে কেউ না খাক কষ্ট করে যখন আনিয়েছি আমিই খাব। ট্রাম্পের এমন জেদাজেদিতে হতবাক অনেকেই।

আরও পড়ুন: সৌদি আরবে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত মক্কাতেই!

Gmail 2