ভারতে আত্মহত্যা প্রতিরোধে ‘টুইটার’ চালু করল নতুন সার্চ প্রম্পট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে ভারতে আত্মহত্যার প্রবনতা বেড়েছে। আজ ওয়ার্লড সুইসাইড প্রিভেনশন ডে তে ‘ট্যুইটার’ একটি সার্চ প্রম্পট চালু করেছে। যাতে কেউ আত্মহত্যা সম্পর্কিত কোনো তথ্য সার্চ করলে তৎক্ষণাৎ ‘ট্যুইটার’ তাকে সাহায্যের হাত বাড়িয়ে দেবে এই কাজ থেকে বিরত রাখতে। এই কাজে ট্যুইটারের সঙ্গে যৌথভাবে কাজ করবে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্থ এ্যান্ড নিউরো সায়েন্স।

আরও পড়ুন : এখনও কাটেনি বিস্ফোরণের ধাক্কা, বিধ্বস্ত বেইরুট বন্দরে এবার ভয়াবহ অগ্নিকাণ্ড

সার্চ প্রম্পটটি ভারতে ইংরাজি ও হিন্দি দুটি ভাষাতে পাওয়া যাবে অ‌্যান্ড্রয়েড, আইওএস ও twitter.com এ। সংবাদ সংস্থা আইএএনএস কয়েকটি প্রচলিত সার্চ প্রম্পট খুঁজে পেয়েছে যেমন #CommitSuicide, #EndLife, #HowtoHangMyself, #Howtohangyourself, #PainlessDeath, #Suicidal, #SuicideAttempt

‘ট্যুইটার’ একটি ইমোজিও প্রকাশ করেছে কমলা রঙের রিবন দিয়ে যা ২৫শে সেপ্টম্বরের মধ্যে #WorldSuicidePreventionDay, #WSPD, #WSPD2020, #SuicidePrevention এই হ্যাশট্যাগে ট্যুইট করবে তাদের জন্য, যা ২৩টি ভাষায় উপলব্ধ হবে।

ট্যুইটার ইন্ডিয়ার পাবলিক পলিসি বিভাগের প্রধান মহিমা কৌল বলেছেন, সার্চ প্রম্পট করে আমরা আসলে আত্মহত্যা রোধে সচেতনতা বাড়াতে চায়। টুইটারে আত্মহত্যা রোধে যেসব সচেতনতামূলক কাল হচ্ছে তা আরও বাড়িয়ে দিতে চায়। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিষয়টি সম্পর্কে জনগণকে আরও বেশি করে অবহিত করতে চায়।

বিশ্ব সাস্থ্য সংস্থা জানিয়েছে যে প্রতি বছর ৮০০০০০ মানুষ আত্মহত্যায় মারা যান। এই সংকটময় পরিস্থিতিতে এই সংখ্যা আরোও বাড়তে পারে।

আরও পড়ুন : ফের স্বমহিমায় ক্যামেরার সামনে! ‘আদিপুরুষ’ ছবিতে সীতার চরিত্রে অনুষ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest