Unlock 2: ৩১ জুলাই পর্যন্ত চলবে না মেট্রো, বন্ধ স্কুল-কলেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: দ্বিতীয় পর্যায় ‘আনলক ২’ চালু হচ্ছে আজ, ১ জুলাই থেকে। এই পর্বের জন্য নতুন নিয়মালী প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসনের সঙ্গে বিস্তারিত আলোচনার পরে ঠিক হয়েছে, আগামী ৩১ জুলাই পর্যন্ত স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বন্দে ভারত অভিযানের আওতায় সীমিত আকারে চালু থাকছে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা। সামাজিক দূরত্ব বিধি মেনে এই পর্বে বন্ধ থাকছে মেট্রো রেল, সিনেমা হল, জিমন্যাসিয়াম, সুইমিং পুল, বিনোদনমূলক পার্ক, থিয়েটার হল, পানশালা, প্রেক্ষাগৃহ, সমাবেশ, ইত্যাদি।

আরও পড়ুন : করোনার কোনও ওষুধ আবিষ্কার করা হয়নি, চাপে পাল্টি খেল যোগগুরুর পতঞ্জলি

বড় মাপের সামাজিক, রাজনৈতিক, ক্রীড়ামূলক, বিনোদনমূলক, শিক্ষামূলক, সংস্কৃতিমূলক এবং ধর্মীয় সমাবেশের উপরে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, পরবর্তীকালে পর্যায়ক্রমে এই সমস্ত সমাবেশের উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে। 

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৩১ জুলাই পর্যন্ত কন্টেনমেন্ট জোনগুলিতে কঠোর ভাবে লকডাউন আরোপ করা থাকছে। সংক্রমণ নিয়ন্ত্রণের উদ্দেশে রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলে স্থানীয় প্রশাসনকে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের শর্তাবলী মেনে কন্টেনমেন্ট জোন চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, লকডাউন ২ পর্বে রাতের কারফিউ জারি থাকবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত। বলা হয়েছে, শিল্পক্ষেত্রে বিভিন্ন শিফ্টে কাজ করা কর্মীদের যাতায়াত, জাতীয় ও রাজ্য সড়কে যাত্রী এবং পণ্য পরিবহণ ব্যবস্থা মসৃণ রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে যে, এলাকার উপর নির্ভর করে দোকান-বাজার খোলা হবে। দোকানে একসঙ্গে ৫ জনের বেশি ব্যক্তির উপস্থিতিও নির্ভর করবে তার অবস্থানের উপরে। মেনে চলতে হবে সামাজিক দূরত্ব-সহ করোনা বিধিও।

আনলক ২ পর্বে আন্তঃরাজ্য এবং রাজ্যগুলির মধ্যে যাত্রী ও পণ্য চলাচলের উপরে আর কোনও নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

আরও পড়ুন : চিনা আগ্রাসনের জবাব দিতে তৈরি ভারত, গালওয়ানে রেডি ‘ভীষ্ম’ ক্ষেপণাস্ত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest