Unlock 4: ৭ সেপ্টেম্বর থেকে চালু হবে মেট্রো, জানুন আর কী কী বদল হবে…

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে। পাশাপাশি একগুচ্ছ কাজে ছাড় দিল কেন্দ্র। সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার (ওপেন এয়ার থিয়েটার বাদে)-সহ যাবতীয় গতিবিধিতে কনটেনমেন্ট জোনের বাইরে ছাড় থাকবে। চলবে মেট্রো।

শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আনলক চারের গাইডলাইন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে আনলক চার পর্ব। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ে দেশের সর্বত্র কনটেনমেন্ট জোনে কড়া লকডাউন বজায় থাকবে। জানানো হয়েছে, দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পরামর্শ শুনে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতরগুলির সঙ্গে আলোচনার পরেই এই গাইডলাইন তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: রক্ত সঞ্চালনে উন্নতি, ফুসফুসের চিকিৎসায় মিলছে সাড়া, এখনও গভীর কোমায় প্রণব

আনলক চারে আরও কিছু সুযোগ সুবিধা বাড়ছে। অনেক দিন থেমে থাকা মেট্রো রেলের চাকা ঘুরবে ৭ সেপ্টেম্বর থেকে। একই সঙ্গে যে কোনও রকম জমায়েতের ক্ষেত্রে সংখ্যা বৃদ্ধি করল কেন্দ্র। ১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়-সহ বিভিন্ন কারণে ১০০ জনের জমায়েত করা যাবে। তবে কিছু বিধিনিষেধ মানতে হবে। স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে। তবে ২১ সেপ্টেম্বর থেকে কিছু বিধিনিষেধ মেনে শিক্ষক, শিক্ষিকা ও উঁচু শ্রেণির পড়ুয়ার কন্টেনমেন্ট জোনের বাইরের স্কুলে যেতে পারবেন। খোলা মঞ্চে নাটক করা যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

অনলাইন টিচিং এবং টেলিকাউন্সিলের জন্য শিক্ষক ও অশিক্ষক কর্মীদের পঞ্চাশ শতাংশের বেশি একসঙ্গে স্কুলে থাকতে পারবেন না। কনটেইনমেন্ট জোনের বাইরে নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারবে। তবে তা বাধ্যতামূলক নয়। যারা চাইবে শুধু তারাই শিক্ষকদের কাছে পাঠ নিতে স্কুলে যেতে পারবে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, আনলক ফোর পর্যায়ে কনটেইনমেন্ট জোনের বাইরে যে সব স্কুল, কলেজ খুলবে তাদের কিছু বিধিনিষেধ কঠোর ভাবে মেনে চলতে হবে। কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ল্যাবরেটরি ব্যবহার করা যাবে। গবেষকরাও প্রয়োজন মতো শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এ জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তথা এসওপি ঘোষণা করবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি তা মেনে চলছে কিনা সে ব্যাপারে নজর রাখতে হবে রাজ্য সরকার তথা স্থানীয় প্রশাসনকে।

আরও পড়ুন: গ্রামে গ্রামে স্টাডি সেন্টার খুলে ‘গেরুয়া দেশপ্রেম’ শেখাচ্ছে আরএসএস!