Uttar Pradesh: দলিত মেয়ের সঙ্গে পিজা খেতে গিয়ে বিপত্তি, জেল খাটছে শাকিব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘হিন্দু খতরে মে ‘ এই স্লোগান বহু দিন দিচ্ছে সংঘ। তাদের মূল আতংক ইসলাম নিয়ে। ক্রিস্টানদের নিয়ে গুজব ছড়াতে তারা কসুর করেনি। আরএসএসের দীর্ঘ দিনের আতঙ্ক কাটাতে তৎপর হয়েছেন ‘অরেঞ্জ’ পরিহিত ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।অর্ডিনান্স আনা হয়েছে তার উদ্যোগে। প্রেমের ফাঁদে ফেলে কিংবা ইসলামের কথা বলে কোনও হিন্দুর ধর্ম পরিবর্তনের চেষ্টা হলে ১০ বছরের জেল।

একটি দলিত মেয়ের সঙ্গে পিজা খেতে গিয়ে জেল খাটছে সনু ওরফে শাকিব। পুলিশের দাবি, সনুর বয়স ১৮। মেয়েটির ১৬। সে মেয়েটিকে ফুঁসলিয়ে বিয়ে করার মতলবে ছিল। তারপর তার ধর্ম পরিবর্তন করা হত।মেয়েটির কৃষক বাবা । এবং মেয়েটি সেকথা সম্পূর্ণ অস্বীকার করেছে। কিন্তু তাতে ফল হয়নি। জেলেই দিন কাটছে শাকিবের।

সনুর বিরুদ্ধে যোগীর পুলিশ এফআইআরে তেমন অভিযোগই এনেছে। দাবি করেছে মেয়েটিকে ফুঁসলিয়ে নিয়ে চম্পট দেওয়ার মতলব ছিল সনুর। তবে মেয়েটি তা সম্পূর্ণ অস্বীকার করেছে। বলেছে সুনুর সঙ্গে তারা প্রেমের সম্পর্ক নয়। সুনু তাকে বিয়ে করার কথা কখনও বলেনি। পালানোর যে কথা বলা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা।

এফআইআর করানো হয়েছে মেয়েটির বাবার নাম করে। তবে তিনি স্পষ্ট বলেছেন, স্থানীয় পুলিশ তার ওপর চাপ সৃষ্টি করছিল। তারা নিজের মতো বয়ান লিখেছে। তিনি সাফ জানান তাঁর মেয়ে পালানোর মতলবে ছিল না। সনু কোনওদিন তাকে পালানোর কথা বলেনি। বিয়ের কথা এবং ধর্ম পরিবর্তনের যেকথা বলা হচ্ছে, তা মিথ্যা। পুলিশ এবং স্থানীয় মিডিয়া মিলে গোটা ঘটনাটি তৈরী করেছে।

আরও পড়ুন: নভেম্বরের বিল থেকে বকেয়া টাকা নিচ্ছে CESC, দিতে হবে ১০ কিস্তিতে

পুলিশ প্রমাণ করার চেষ্টা করছে সনু ওরফে শাকিবের  বয়স ১৮ বছর। তাহলে তার বিরুদ্ধে মামলা করতে সুবিধা। মেয়েটির বয়স যেহেতু ১৬ তাই পুলিশ সনুর বিরুদ্ধে অপহরণ, তপশিলি জাতি ও উপজাতি প্রিভেনশন এট্রোসিটিস ধারা এবং প্রটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্স ধারায় মামলা দায়ের করেছে।

উত্তরপ্রদেশে বেআইনি ধর্মান্তরণ অর্ডিন্যান্স কার্যকর হয়েছে চলতি বছরের ২৯ নভেম্বর। সেখানে বলা হয়েছে এমন চেষ্টা হলে ১০ বছর পর্যন্ত সাজা হতে পারে। মেয়েটির বাবা বলেছেন বিষয়টি নিয়ে অযথা গোল বাধানোর চেষ্টা হচ্ছে। ‘দা প্রিন্ট’কে দেওয়া প্রতিক্রিয়ায় মেয়েটির বাবা জানিয়েছেন ‘আমি ওদের (পুলিশ) বলেছিলাম আমর মেয়ে ঘুরতে বের হয়েছিল। এটা ওর ভুল। কিন্তু এর বেশি কিছু নয়। বাকি যা রটেছে সবটা পুলিশ এবং মিডিয়া মিলে বানিয়েছ।’

তিনি আরও বলেন, ‘আমি পুলিশকে বলি যে আমি কোনও অভিযোগ করতে চাইছি না। তারা আমাকে ধমকে চুপ করিয়ে দেয়। তারপর বলে, হয়ত তারা ভবিষ্যতে পালাবে। আমার মেয়ের জন্য এটা আমাকে করতেই হবে। এসব আইন কানুনের ব্যাপার আমি বুঝি না। আমি রাজি হয়ে যাই।’

পুলিশ এফআইআরে বাবার তরফ থেকে বয়ান নিজেরা লিখেছে।  ‘সনু মেরি লেড়কি কো শাড়ি কারনে ওউর ধরম পরিবর্তন কারনে কে ইরাদে সে বেহলা ফুসলা কার ভাগাকে লে জায়েগা । ‘ আদপে আমি এমন কথা পুলিশে বলিনি। ওরা নিজের মত লিখেছে ।

পুলিশ এফআইআরে বাবার তরফ থেকে বয়ানে নিজেরা লিখেছে, ‘সনু মেরি লেড়কি কো সাদি করনে ওউর ধরম পরিবর্তন কারনে কে ইরাদে সে বেহলা ফুসলা কার ভাগাকে লে জায়েগা। ‘ আদপে আমি এমন কথা বলিনি। ওরা নিজের মত লিখেছে । একথা ঠিক যে, ও আমার মেয়েকে বলেনি যে ও মুসলিম। কিন্তু তা বলে সে কোনওদিন তাকে বিয়ে করার কথা কিংবা ধর্ম পরিবর্তনে কথা বলেনি। আমি এমনকথা অভিযোগে কোথাও লিখিনি। মেয়েও বাবার মতোই বলেছে, সে জানত না যে সনু মুসলিম।

মেয়েটি জানায় ম্যাজিস্ট্রের সামনে বয়ানেও সে একই কথা জানিয়েছে। তবে সনুর বাড়ির লোকেদের দাবি  , মেয়েটি জানত সনু মুসলিম। কিন্তু বেচারি এখন চাপে পরে সে কথা বলতে পারছে না। সনু যে গ্রামের বাসিন্দা সেই কিরাখেরি গ্রামে কোনও হিন্দুর বাস নেই। মেয়েটি বলেছে সে যদি জানত সনুর আসল নাম শাকিব তাহলে সে সনুর সঙ্গে কথা বলত না।

সনুর মা সানজিদা জানান,তাঁর ছেলের বয়স ১৭। কিন্তু ওর বার্থ সার্টিফিকেট নেই। সে কারণেই পুলিশ ওকে ১৮ বছর বলে চালানোর চেষ্টা করছে। সনুর বৌদি সাবিনা জানান, মেয়েটি তাদের গ্রামে আগেও এসেছে। এই গ্রামে যে কোনও হিন্দু থাকে না তা ও ভালোই জানে। সনুর গ্রাম ও মেয়েটির গ্রামের দূরত্ব দেড় কিলোমিটার। তাই সে সনুর ধর্মীয় পরিচয় জানে না, এটা বিশ্বাস করা যায় না। কিন্তু ও এখন ভয়ে রয়েছে।

ধরমপুর থানার সিনিয়র পুলিশ আধিকারিক বলেছেন , ‘পুলিশ কীভাবে কাউকে অভিযোগ লিখতে বাধ্য করতে পারে? এ কথা ভিত্তিহীন। উনি আমাদের কাছে অভিযোগ করতে এসেছিলেন। প্রথমে উনি মেয়ের নিরাপত্তার কথা ভাবে অভিযোগ লিখতে চাইছিলেন না। যখন আমরা তাঁর মেয়ের নিরাপত্তা নিশ্চিত করি তখন তিনি অভিযোগ করতে রাজি হন।’

সনু জলন্ধরে রাজমিস্ত্রির কাজ করে। লকডাউনে বাড়ি এসেছে। পরিবারের অভিযোগ কেবল মুসলিম বলেই ও জেলে রয়েছে। ওর একটাই অপরাধ ও মুসলিম। পরিবারের একমাত্র রোজগেরে ছেলে সে। তাকে ছাড়াতে যে ভাল উকিল দেবে সে টাকাও পরিবারের নেই। এখন কিরাখেরির গ্রামপ্রধান ইসমাইল চেষ্টা করছেন যদি স্কুল থেকে থেকে তারা জন্ম তারিখ পাওয়া যায়।

আরও পড়ুন: প্রতি লিটার গাধার দুধের দাম ৭০০০ টাকা! পুষবেন নাকি ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest