করোনা সতর্কতা: জেরে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত উচ্চ মাধ্যমিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনাভাইরাসের প্রকোপের জেরে রাজ্যের একাধিক পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছে। শুধু উচ্চ মাধ্যমিক চলছিল। এবার তা স্থগিত করে দেওয়া হল।উচ্চমাধ্যমিকের সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষাও চলছিল। সেই পরীক্ষাও আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে।

আরও পড়ুন: তোমরাও করোনাভাইরাস থেকে নিরাপদ নও, ইয়ং জেনারেশানকে সতর্ক করলেন হু-প্রধান

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে বলেন, “করোনাভাইরাসের সতর্কীকরণ করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রতি ঘণ্টায় এ ব্যাপারে প্রশাসনিক পদক্ষেপ ঘোষণা করছেন। সেই পদক্ষেপ অনুসারে উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং সমস্ত পরীক্ষাই এবং একাদশ শ্রেণিতে যে সব পরীক্ষা চলছে বলে শোনা যাচ্ছে তা সম্পূর্ণ স্থগিত রাখা হল ১৫ এপ্রিল পর্যন্ত। ১৫ এপ্রিলের আগে বা পরে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কী নেওয়া হবে রাজ্য প্রশাসনের সতর্কীকরণ দেখে স্থগিত পরীক্ষার দিন ক্ষণ ঠিক করবে সংসদ।” তিনি আরও বলেন, “কোথাও কোথাও শোনা যাচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের নির্দেশ মানছেন না। তাদের কাছে আবেদন, রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ করুন। তার বাইরে যাবেন না।”

উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। এই সিদ্ধান্তের ফলে ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলো স্থগিত হয়ে গেল। পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা ছিল ২৩ মার্চ। রসায়ন, অর্থনীতি, জার্নালিজম এবং মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবী এবং ফরাসি— এই সমস্ত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫ মার্চ। এবং ২৭ মার্চ যে বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল তা হল— স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে অনুষ্ঠানে যোগদান! গায়িকা কণিকা কাপুরের বিরুদ্ধে এফআইআর করল পুলিশ

 

গত চারদিনে রাজ্যে তিনজনের শরীরে করোনার অস্তিত্ব পাওয়ায় আর ঝুঁকি নিতে চায়নি রাজ্য। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest