শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি পূর্বাভাস। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা দার্জিলিং শহর ওপরের পাঁচ জেলায়। দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশ কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। বৃহস্পতিবার পর্যন্ত কম বৃষ্টিপাতের সম্ভাবনা। সপ্তাহান্তে ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

পঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। বুধবারের পর অক্ষরেখার পূর্বের অংশ উত্তর দিকে সরবে। উত্তর ওড়িশায় ঘূর্ণাবর্ত। এটি উত্তর-পশ্চিম দিকে এগোবে। এর প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয়বাষ্প ঢুকবে রাজ্যে।

আরও পড়ুন : বাড়ছে করোনার প্রকোপ, ৩১ জুলাই পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং-এ অতি ভারী বৃষ্টির সর্তকতা। ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার। কোচবিহার, এই পাঁচ জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা।

উত্তরবঙ্গের বাকি তিন জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবারেও কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ২০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশ কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ কম থাকবে। শুক্রবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের আশঙ্কা। সপ্তাহান্তে বৃষ্টি বাড়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গে। মূলত বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান শহরের জেলাগুলিতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে সপ্তাহান্তে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিক, ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে সামান্য ৫.৫ মিলিমিটার।

সক্রিয় মৌসুমী বায়ু, আগামী ৪৮ ঘণ্টায় দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়, পঞ্জাবের প্রায় সর্বাংশে পৌঁছে যাবে। আরব সাগর গুজরাট-এর অধিকাংশ এলাকায় পৌঁছে যাবে মৌসুমী বায়ু।আগামী ৪৮ ঘণ্টায় রাজস্থানের ঢুকে পড়বে। উত্তর-পশ্চিম ভারতের সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ও আজ থেকে বৃষ্টির পূর্বাভাস।

আগামী ৪-৫ দিন উত্তর-পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয়, অরুণাচল, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে পূর্ব ভারতের রাজ্য এবং মধ্য ভারতের কিছু রাজ্যে। বিহার, ঝাড়খন্ড, ছত্তিশগড়ে, ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে কেরালা ও কর্নাটকে।

আরও পড়ুন : মারের পালটা মার, হিংসার পালটা হিংসা, এটাই শ্যামাপ্রসাদের শিক্ষা, নয়া দিলীপ বচন

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest