Site icon The News Nest

Cyclone Alert: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোচা! কী জানাচ্ছে হাওয়া অফিস?

cyclone 1

এপ্রিলের অসহনীয় গরমে ওষ্ঠাগত ছিল রাজ্যবাসী। মে মাসে আরও প্রবল তাপপ্রবাহের আশঙ্কা করেছিল তারা (West Bengal Weather Update)। কিন্তু, মাসের শুরুতেই আবহাওয়ার ভোলবদল। এক ধাক্কায় তাপমাত্রা কমে আরামদায়ক পরিস্থিতি রাজ্যজুড়ে।  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার জেরে কিছুটা অস্বস্তি থাকলেও ঝোড়ো হাওয়া আর বৃষ্টি অনেকটাই স্বস্তি দিয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আর যার জেরে রাজ্যে দুর্যোগপূর্ণ পরিস্থিতি।

বুধবার মৌসম ভবনের তরফে বলা হয়েছে, ‘আগামী শনিবার (৬ মে) দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। পরদিন (রবিবার, ৭ মে) ওই অঞ্চলেই সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। যা সোমবার (৮ মে) গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। তারপর সেটি আরও শক্তি বাড়িয়ে উত্তর দিকে অগ্রসর হবে। এগিয়ে যেতে থাকবে মধ্য বঙ্গোপসাগরের দিকে।’

তবে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে, তা নিয়ে এখনও নিশ্চিতভাবে কিছু বলা হয়নি। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, নিম্নচাপ তৈরি হওয়ার পর বলা যাবে যে ঠিক কোন পথে এগিয়ে যাবে, কতটা শক্তিশালী হবে। আপাতত পুরো বিষয়টির উপর ক্রমাগত নজর রাখা হয়েছে । প্রাথমিকভাবে এর অভিমুখ বাংলাদেশ অথবা মায়ানমার উপকূল। কিন্তু গতিপথ ঘুরলে তা আছড়ে পড়বে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলোতে। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমবঙ্গের উপর এই ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা পড়বে, সে ব্যাপারেও এখনই বলা সম্ভব নয়।

রিজিওনাল স্পেশালাইজড মেটেরোলজিকাল সেন্টারের (আরএসএমসি) কয়েকটি মডেলের ইঙ্গিত দেওয়া হয়েছে যে আগামী ৯ মে আন্দামান দ্বীপপুঞ্জের কাছে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। আগামী ১১ মে পর্যন্ত উত্তর ও উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কাছে পৌঁছে যাবে। কয়েকটি মডেলে আবার ইঙ্গিত দেওয়া হয়েছে যে সেটি প্রবল ঘূর্ণিঝড় পরিণত হতে পারে।

দক্ষিণবঙ্গে শিলাবৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। কোথাও কোথাও দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গে বুধবার বিকেল বা সন্ধের দিকে কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আবার কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা থাকবে।

Exit mobile version