মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ল আলাপনের, মমতার আবেদনে সাড়া মোদীর

মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধির আবেদনে সিলমোহর দিয়েছেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, তিনমাসের জন্য মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ানো হয়েছে আলাপনের।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনে সাড়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিড পরিস্থিতি মোকাবিলায় দক্ষ প্রশাসক প্রয়োজন। সেই কারণে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ বৃদ্ধি করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠি দিয়েছিলেন মমতা। তাঁর আবেদন এ দিন মেনে নিয়েছে কেন্দ্র। মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধির আবেদনে সিলমোহর দিয়েছেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, তিনমাসের জন্য মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ানো হয়েছে আলাপনের।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হিসেবে গত বছর অক্টোবর মাসে দায়িত্ব নিয়েছিলেন আলাপন। তার আগে স্বরাষ্ট্র দফতরের সচিব ছিলেন তিনি। গত ৮ মাস ধরে মুখ্যসচিবের দায়িত্ব সামলাচ্ছেন আলাপন। ৩১ মে পর্যন্ত তাঁর কার্যকাল ছিল। এ বার আরও ৩ মাস তাঁর মেয়াদ বৃদ্ধির প্রস্তাবে সায় দিল কেন্দ্র। সোমবার মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধির কথা জানান মুখ্যমন্ত্রী মমতা।

আরও পড়ুন: নারদ মামলায় রায় হল না আজও, গৃহবন্দিই থাকবেন ধৃতরা, ফের শুনানি বুধবার

চলতি মাসেই রাজ্যের মুখ্যসচিবের মেয়াদ ফুরোচ্ছে। এরপর অবসর নেবেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তবে রাজ্যের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এবং কোভিড যুদ্ধে আলাপনের অভিজ্ঞতার কারণে মমতা চেয়েছিলেন, আগামী কয়েক মাস তিনিই থেকে যান নবান্নে। সেই মতো গত ১৩ মে প্রধানমন্ত্রীকে একটি চিঠি দেন মমতা।

মমতা বলেন, ‘‘আমাদের মুখ্যসচিবের মেয়াদ ৩ মাস বাড়ানো হয়েছে। আমপান ও কোভিডের সময় কাজ করেছেন তিনি। তাঁর অভিজ্ঞতা রয়েছে। সুতরাং, মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধিতে আমরা খুশি।’’ কোনও আইএএস অফিসারের চাকরির মেয়াদ থাকে ৬০ বছর। মে মাসে আলাপনের ৬০ বছর বয়স হয়েছে। এর পরও তাঁকে মু্খ্যসচিব পদে রেখে দেওয়ার প্রস্তাব পাঠায় রাজ্য। কেন্দ্র তাতে স্বীকৃতি দিয়েছে।

প্রসঙ্গত, আলাপন বন্দ্যোপাধ্যায়ের আগে রাজ্যের মুখ্যসচিব ছিলেন রাজীব সিনহা। তবে এভাবে মুখ্যসচিবের মেয়াদ বাড়ানোর নজির খুব একটা নেই বললেই চলে। বছর দশেক আগে একবার রাজ্যের মুখ্যসচিবের মেয়াদ ৬ মাসের জন্য বাড়ানো হয়েছিল। এ বার আলাপনের মেয়াদ বাড়ল ৩ মাসের জন্য।

আরও পড়ুন: Uttar Pradesh : মহম্মদ শাকিরকে ‘গো-রক্ষকের’ মারধর, থানায় দায়ের অভিযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest