বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুতের বিরুদ্ধে এ বার ভার্চুয়াল বৈঠকে কটূক্তির অভিযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বিতর্কিত মন্তব্য করলেন বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী। যার জেরে শুরু বিতর্ক। এমনকি বৈঠক থেকে বের করে দেওয়া হল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনের এক কর্মসমিতির সদস্যকে।

বিশ্বভারতী সূত্রের খবর, কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনায় উদ্দেশ্যে মঙ্গলবার বিকেলে ওই ভার্চুয়াল বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকে যোগ দিয়েছিলেন বিশ্বভারতীর শিক্ষক, আধিকারিক এবং অশিক্ষক কর্মীরা। এই বৈঠকেই উপাচার্য বিদুৎ শিক্ষকদের একাংশের বিরুদ্ধে আপত্তিকর বলেন, অপমান করেন বলে অভিযোগ। ভার্চুয়াল বৈঠকে যোগদানকারী এক জনের বিরুদ্ধে তিনি ‘বাইরের লোকের দালালি’ করার অভিযোগ তোলেন। এমনকি, শিক্ষকদের একাংশের বিশ্বভারতীর শিক্ষক হওয়ার যোগ্যতা আছে কি না, সে প্রশ্নও তোলেন উপাচার্য।

আরও পড়ুন: শ্মশানযাত্রীদের মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ লিলুয়া থানার এসআই

ইতিমধ্যেই বিশ্বভারতীর শিক্ষক সংগঠন ভিবিইউএফএ-র তরফে উপাচার্যের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ তোলা হয়েছে। অভিযোগের সমর্থনে ভার্চুয়াল বৈঠকের ওই দু’টি অডিয়ো ক্লিপও প্রকাশ করা হয়েছে শিক্ষক সংগঠনের তরফে। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং আশ্রমিকদের একাংশ উপাচার্যের এমন আচরণের প্রতিবাদে সরব হয়েছেন। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বিশ্বভারতীর নানান বিষয় নিয়ে প্রধানমন্ত্রী তথা বিশ্বভারতীর আচার্যকে একাধিক বার চিঠি দেওয়া হয়েছে। আর সেই বিষয় নিয়েই কথা বলতে গিয়ে উপাচার্য মঙ্গলবার অধ্যাপকদের বিরুদ্ধে অপমানজনক কথাবার্তা বলেন। শিক্ষকদের অভিযোগ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চেয়ে, বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকারকে বার বার ফোন করা হলেও তিনি ফোন ধরেনননি।

উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নেওয়ার পর থেকে বিতর্কে জড়িয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী। শিক্ষক কিংবা অশিক্ষক কর্মী সংগঠনের সঙ্গে তাঁর মতের বিরোধের কথা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কানেও গিয়েছে। সম্প্রতি বিশ্বভারতীর মাঠ পাঁচিল দিয়ে ঘেরা নিয়ে একপ্রস্ত বিরোধ বাঁধে উপাচার্য ও স্থানীয়দের।

আরও পড়ুন: কাটছে না আতঙ্ক! বাংলায় ফের টর্নেডো, প্রায় আধঘণ্টা স্থায়ী হল জলস্তম্ভ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest